জলের তোড়ে ভেসে আসা নীল তিমির মৃত্যু হল আলিবাগ বিচে

আলিবাগ বিচে বুধবার সকালে ভেসে এসেছিল ৪০ ফুট লম্বা এক নীল তিমি। প্রায় ১০ ঘণ্টা ধরে ২০ টন ওজনের তিমিটিকে ফেরত পাঠানোর চেষ্টা করে স্থানীয় মত্স্যজীবী ও আলিবাগ বন দফতরের কর্মীরা। কিন্তু, সব চেষ্টাই জলে। বৃহস্পতিবার ভোর ৪টের সময় অবশেষে মারা যায় তিমি।

Updated By: Jun 25, 2015, 06:27 PM IST
জলের তোড়ে ভেসে আসা নীল তিমির মৃত্যু হল আলিবাগ বিচে

ওয়েব ডেস্ক: আলিবাগ বিচে বুধবার সকালে ভেসে এসেছিল ৪০ ফুট লম্বা এক নীল তিমি। প্রায় ১০ ঘণ্টা ধরে ২০ টন ওজনের তিমিটিকে ফেরত পাঠানোর চেষ্টা করে স্থানীয় মত্স্যজীবী ও আলিবাগ বন দফতরের কর্মীরা। কিন্তু, সব চেষ্টাই জলে। বৃহস্পতিবার ভোর ৪টের সময় অবশেষে মারা যায় তিমি।

টেউয়ের ধাক্কায় সমুদ্রতট থেকে প্রায় ১.৫ কিলোমিটার দূরে ভেসে এসেছিল তিমি। অগভীর তটে জলের অভাবে মারা যায় তিমিটি। ম্যানগ্রোভ সেলের মূখ্য বন সংরক্ষক এন বাসুদেবন জানান, সাধারণত এই ধরণের ঘটনায় সমুদ্রতটে ভেসে আসা প্রাণী ১২ ঘণ্টার বেশি বাঁচে না। জেসিবি মেশিনের সাহায্যে তিমিটিকে হাইড্রেটেড রেখে সমুদ্রে ফেরানোর চেষ্টা হলেও তা সম্ভব হয়নি। সমুদ্রতটেই কবর দেওয়া হয়েছে মৃত তিমিটিকে।

বেশ কিছুদিন ধরেই মহারাষ্ট্রের বিচে ডলফিন নিয়ে গবেষণা করছেন গবেষকরা। সিন্ধুদুর্গ উপকূলের ৩ কিলোমিটারের মধ্যে ব্রিড'স ও হোয়েল ও ব্লু হোয়েল ভেসে আসায় স্বাভাবিক ভাবেই অবাক হয়েছেন তারা। ১৯১৪ সালের পর থেকে এই প্রথম কোনও নীল তিমির ক্ষেত্রে এই ধরণের ঘটনা ঘটল।

গত মে মাস থেকে গোয়ার বিজয়দুর্গ থেকে রেডি পর্যন্ত ৬৭৫টি ডলফিনের সন্ধান পেয়েছেন তারা।

 

.