সাংমাকেই সমর্থন বিজেপির, প্রণবের পাশে শরদ

বৃহস্পতিবার দুপুর বারোটায় লোকসভার বিরোধী দলনেতা সুষমা স্বরাজের নেতৃত্বে বিজেপি-র সাংবাদিক বৈঠকে জানান হল, পূর্ণ অ্যাজিটক সাংমাকেই রাষ্ট্রপতি ভোটে সমর্থন জানাবেন তাঁরা। আর তার এক ঘণ্টার মধ্যেই জনতা দল(ইউনাইটেড) সভাপতি শরদ যাদব আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিলেন, রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখার্জিকেই ভোটে দেবেন তাঁদের দলের সাংসদ বিধায়করা।

Updated By: Jun 21, 2012, 01:33 PM IST

এনডিএ`র শরিকদল শিবসেনা এবং জনতা দল(ইউনাইটেড)-এর তরফে রাষ্ট্রপতি পদে ইউপিএ-র প্রার্থী প্রণব মুখার্জিকে সমর্থনের দাবি তোলা হয়েছিল। কিন্তু `বিরোধী রাজনীতির দায়বদ্ধতা পালনে প্রতিজ্ঞাবদ্ধ` বিজেপি নেতৃত্ব সে পথে হাঁটলেন না। বৃহস্পতিবার দুপুর বারোটায় লোকসভার বিরোধী দলনেতা সুষমা স্বরাজের নেতৃত্বে বিজেপি-র সাংবাদিক বৈঠকে জানান হল, পূর্ণ অ্যাজিটক সাংমাকেই রাষ্ট্রপতি ভোটে সমর্থন জানাবেন তাঁরা। বিজেপি নেতৃত্বের তরফে সাংবাদিক সম্মেলন করে সাংমাকে সমর্থনের সিদ্ধান্ত ঘোষণার এক ঘণ্টার মধ্যেই এদিন এনডিএ-র আহ্বায়ক তথা জনতা দল(ইউনাইটেড) সভাপতি শরদ যাদব আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখার্জিকেই ভোটে দেবেন তাঁদের দলের সাংসদ বিধায়করা।
শিবসেনা, জেডি(ইউ)-কে সঙ্গে না পেলেও সুষমার দাবি, এনডিএ-র গুরুত্বপূর্ণ শরিক শিরোমনি অকালি দল সাংমাকে সমর্থনের সিদ্ধান্ত অনুমোদন করেছে। বিজেপি`র এই সিদ্ধান্তের ফলে শেষ পর্যন্ত রাইসিনার রাস্তা নিষ্কন্টক হচ্ছে না কীর্ণাহারের ব্রাহ্মণ নেতার। ভোটের লড়াইয়ে নামতেই হচ্ছে তাঁকে। পি এ সাংমাকে প্রার্থী করা নিয়ে চূড়ান্ত মতভেদ রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-র মধ্যে। এমনকী বিজেপি নেতৃত্বের একাংশও নিশ্চিত হারা লড়াইয়ে সামিল হওয়ার বিষয়ে আগাগোড়াই অনাগ্রহী সছিলেন। কিন্তু তা স্বত্বেও দুই প্রাক্তন জোটসঙ্গী বিজু জনতা দল এবং এআইএডিএমকে-কে নিয়ে ভবিষ্যতের সমীকরণ তৈরির লক্ষ্যেই বিজেপি নেতৃত্ব পি এ সাংমাকে রাষ্ট্রপতি পদে সমর্থন জানাল বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

কারণ? নবীন পট্টনায়ক ও জয়ারাম জয়ললিতা ইতিমধ্যেই রাইসিনার রেসে লোকসভার প্রাক্তন স্পিকারের প্রতি সমর্থন জানিয়েছেন। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো ইউপিএ জোটের ক্ষুব্ধ নেত্রীদেরও পাশে পাওয়ার আশাও ১১ অশোক রোডের নীতি নির্ধারকদের এই সিদ্ধান্ত গ্রহণের পিছনে অনুঘটকের কাজ করেছে। এদিন সাংমার নামে দলীয় অনুমোদনে সিলমোহর দেওয়ার কথা জানিয়ে বিজেপি রাজ্যসভার নেতা অরুণ জেটলি বলেন, "আমরা আশা করব এনডিএ-র সমস্ত শরিক দল তাঁকে সমর্থন জানাবেন"। তাঁর অভিযোগ, প্রধান বিরোধী দলের সঙ্গে কোনওরকম আলোচনা না করেই কংগ্রেস রাষ্ট্রপতি পদে একতরফাভাবে প্রণব মুখোপাধ্যায়ের নাম ঘোষণা করায় তাঁদের সামনে সাংমাকে সমর্থন জানান ছাড়া বিকল্প কোনও পথ খোলা ছিল না। অন্যদিকে কেন্দ্রে ইউপিএ সরকারের সাম্প্রতিক কার্যকলাপের তীব্র সমালোচনা করলেও শরদ যাদব জানিয়েছেন, `যোগ্যতম প্রার্থী` বলেই প্রণব মুখার্জিকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। রাষ্ট্রপতি নির্বাচন ঘিরে বিজেপি`র সঙ্গে তাঁদের এই মতপার্থক্যের কোনও নেতিবাচক প্রভাব এনডিএ জোটে পড়বে না বলেও দাবি করেছেন জেডি(ইউ) সভাপতি।

.