অনিশ্চয়তার ভূস্বর্গেও আত্মবিশ্বাসী অমিতরা

Updated By: Dec 24, 2014, 10:46 PM IST
অনিশ্চয়তার ভূস্বর্গেও আত্মবিশ্বাসী অমিতরা

সংখ্যাগরিষ্ঠতা নেই কারোর, তাই সব দলের জন্যই সব পথ খোলা। এককথায় এটাই জম্মু কাশ্মীরের পরিস্থিতি। জনসঙ্ঘের আমল থেকে এই প্রথম ভূ-স্বর্গে এতভালো ফল করেছে বিজেপি। তাই সবচেয়ে বেশি আত্মবিশ্বাসী গেরুয়া শিবির। প্রশ্ন কোন অঙ্ক মাথায় রেখে এতটা আত্মবিশ্বাস দেখাচ্ছেন অমিত শাহরা?

সরকার গড়ার প্রশ্নে বিজেপি নেতাদের প্রথম পছন্দ ওমর আবদুল্লার ন্যাশনাল কনফারেন্স। ন্যাশনাল কনফারেন্সের ঝুলিতে রয়েছে ১৫টি আসন। বিজেপির আসন সংখ্যা ২৫। এরপরও সরকার গঠন করতে দরকার আরও কিছু নির্দলের সমর্থন। ইতিমধ্যেই সাহায্যের হাত বাড়িয়েছে সাজ্জাদ লোন। ভোটের আগেই ঘনিষ্ঠতার বার্তা দিয়ে রেখেছেন তিনি। কিন্তু, বেসুরো গাইছেন ওমর নিজেই। বিজেপির সঙ্গে সরকার গড়ার সম্ভাবনা প্রায় খারিজ করে দিয়েছেন জম্মু-কাশ্মীরের বিদায়ী  মুখ্যমন্ত্রী। ওমর জোটের সম্ভাবনা কিছুটা উড়িয়ে দিলেও, পথ খোলা রাখছেন তাঁর প্রতিদ্বন্দ্বী মেহবুবা মুফতি।

পিডিপি মোট আসন সংখ্যা ২৮
বিজেপি পেয়েছে ২৫

নির্দলদের সঙ্গে নিয়ে সহজেই পিডিপি-বিজেপি সরকার গড়তে পারে। সেই সম্ভাবনার ওপর জোর দিচ্ছেন বিদায়ী মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাও। কংগ্রেস ও বিজেপি কোনও দলের হাত ধরতেই সমস্যা নেই জানিয়ে দিয়েছেন মেহবুবা মুফতি। কিন্তু এখানেই প্যাঁচ কষছেন অমিত শাহরা। তাঁদের  যুক্তি নির্দলের সাহায্য ছাড়া পিডিপি কংগ্রেসের সঙ্গে সরকার গড়তে পারবে না।

 

.