দুর্নীতিতে জর্জরিত তাই সমীক্ষায় ভয় কংগ্রেসের, অভিযোগ বিজেপির

কংগ্রেসের প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করার দাবি নিয়ে রাজনৈতিক তরজা চরমে। প্রধান বিরোধী দল বিজেপির অভিযোগ, একের পর এক দুর্নীতিতে জড়ানোর মতো ঘটনা থেকে শুরু করে নানা জনবিরোধী সিদ্ধান্ত নিয়ে সাধারণ মানুষের সমর্থন হারিয়েছে কংগ্রেস। আর তাই প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করার দাবি জানাচ্ছে তারা। যদিও বিজেপির এই অভিযোগ উড়িয়ে দিয়েছে কংগ্রেস।

Updated By: Nov 5, 2013, 09:25 AM IST

কংগ্রেসের প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করার দাবি নিয়ে রাজনৈতিক তরজা চরমে। প্রধান বিরোধী দল বিজেপির অভিযোগ, একের পর এক দুর্নীতিতে জড়ানোর মতো ঘটনা থেকে শুরু করে নানা জনবিরোধী সিদ্ধান্ত নিয়ে সাধারণ মানুষের সমর্থন হারিয়েছে কংগ্রেস। আর তাই প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করার দাবি জানাচ্ছে তারা। যদিও বিজেপির এই অভিযোগ উড়িয়ে দিয়েছে কংগ্রেস।
২০১৪ লোকসভা নির্বাচনের আগে সবরকম প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করুক নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনকে লেখা কংগ্রেসের এই চিঠি ঘিরেই যাবতীয় বিতর্কের শুরু। সোমবার এই চিঠির কথা জানাজানি হতেই চরমে ওঠে রাজনৈতিক তরজা। কেন্দ্রে প্রধান বিরোধী দল বিজেপির অভিযোগ, একের পর এক  জনবিরোধী নীতি এবং সীমাহীন দুর্নীতিতে জর্জরিত কংগ্রেস জনসমর্থন হারিয়েছে। আর তাই প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করার দাবি জানাচ্ছে তারা। যদিও বিজেপির এই অভিযোগ উড়িয়ে দিয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতা মীম আফজলের দাবি, তাঁরা কেবল নির্বাচন কমিশনের মতকেই মান্যতা দিতে চাইছেন।
 
প্রাক নির্বাচনী সমীক্ষা মাত্রই ভুল একথা মানে না কংগ্রেস। কিন্তু প্রাক নির্বাচনী সমীক্ষাকে নিজেদের উদ্দেশ্যে ব্যবহারের সম্ভাবনা থেকেই যায়। এবিষয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন রাজ্যসভার বিরোধী দলনেতা অরুণ জেটলিও। তাঁর মতে কয়েকটি ক্ষেত্রে প্রাক নির্বাচনী সমীক্ষা ভুল প্রমাণিত হতেই পারে। কিন্তু তার মানে এই নয় যে প্রাক নির্বাচনী সমীক্ষাকেই নিষিদ্ধ ঘোষণা করতে হবে। একইসঙ্গে তাঁর অভিযোগ, প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ ঘোষণার দাবি জানিয়ে পক্ষান্তরে মানুষের কথা বলার অধিকারে হস্তক্ষেপ করতে চাইছে কংগ্রেস। প্রাক নির্বাচনী সমীক্ষা নিষিদ্ধ করার ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী  তথা গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীও। এবিষয়ে মোদী ব্লগে লিখেছেন, যে সরকার প্রাক নির্বাচনী সমীক্ষা  নিষিদ্ধ করার মধ্যে দিয়ে জনমতকে অস্বীকার করতে চায়, সেই সরকারকে ক্ষমতা থেকে ছুঁড়ে ফেলে দেওয়া উচিত।  
 

.