হরিয়ানার বিজেপি-জেজেপি সরকার, দুষ্মন্তকে বাড়িতে ডেকে 'ডিল' চূড়ান্ত করলেন অমিত

৯০ আসনের হরিয়ানা বিধানসভায় সরকার গড়তে দরকার ৪৬ আসন।

Updated By: Oct 25, 2019, 09:54 PM IST
হরিয়ানার বিজেপি-জেজেপি সরকার, দুষ্মন্তকে বাড়িতে ডেকে 'ডিল' চূড়ান্ত করলেন অমিত

নিজস্ব প্রতিবেদন: হরিয়ানায় জননায়ক জনতা পার্টির সমর্থন নিশ্চিত করে ফেলল বিজেপি। দলের সর্বভারতীয় সভাপতি দুষ্মন্ত চৌটালাকে পাশে বসিয়ে জানিয়ে দিলেন, হরিয়ানায় জেজেপি-বিজেপি জোট সরকার চালাবে। জেজেপি থেকে হবেন উপমুখ্যমন্ত্রী। 
         
৯০ আসনের হরিয়ানা বিধানসভায় সরকার গড়তে দরকার ৪৬ আসন। কিন্তু ৪০ আসনেই থমকে যায় বিজেপি। ত্রিশঙ্কু বিধানসভায় সরকার গড়ার সম্ভাবনা ছিল কংগ্রেসেরও। কিন্তু নির্দল ৭ বিধায়ককে আগেই টেনে নিয়েছে গেরুয়া শিবির। এবার জেজেপি-র সমর্থনও পেল তারা। ১০টি আসন পেয়েছে দুষ্মন্ত চৌটালার নতুন দল। তাদের সমর্থনের জন্য লেগে থেকেছে গেরুয়া শিবির। দুদলের নেতৃত্বের মধ্যেই প্রাথমিক কথাবার্তা চলছিল। তবে অমিত শাহের বাড়িতে চূড়ান্ত হয় সমঝোতা।    

সন্ধেয় দিল্লিতে অমিত শাহের বাড়িতে পৌঁছন দুষ্মন্ত চৌটালা। দুই দলের নেতাদের সঙ্গে মধ্যে চলে বৈঠক। এরপর অমিত শাহ সাংবাদিক বৈঠকে বলেন,''হরিয়ানার জনতার জনাদেশের সম্মান করি। সেই জনাদেশ মাথায় নিয়ে দুই দল সিদ্ধান্ত নিয়েছে, বিজেপি ও জেজেপি একসঙ্গে সরকার চালাবে। মুখ্যমন্ত্রী হবেন ভারতীয় জনতা পার্টির। উপমুখ্যমন্ত্রী হবেন জেজেপি-র। নির্দল বিধায়করাও সমর্থন দিয়েছেন। আমাদের পরিষদীয় নেতা বাছার পর শুরু হবে সরকার তৈরির প্রক্রিয়া। আগামী ৫ বছর বিজেপি ও জেজেপি সরকার হরিয়ানার উন্নয়নকে তরাণ্বিত করবে।''  
                  

 

৭ নির্দল বিধায়ক হলেই তো সংখ্যাগরিষ্ঠতা পেয়ে গিয়েছিল বিজেপি। তাহলে জেজেপি-কে কেন উপমুখ্যমন্ত্রীর পদ ছাড়া হল? বিজেপি সূত্রে খবর, সরকার স্থায়ীত্ব নিশ্চিত করতেই জেজেপি-কে প্রস্তাব দেওয়া হয়েছে। 

আরও পড়ুন- জম্মু ও কাশ্মীরের ব্লক ডেভলপমেন্ট কাউন্সিলের নির্বাচনে ৮১ আসন পেল বিজেপি

.