Lok Sabha Election 2024 | BJP: ২ দফায় ঘোষণা ২৬৭ প্রার্থী, বাদ ২১% জেতা প্রার্থী! কোন অঙ্ক কষছে বিজেপি?

এখন থেকে মাত্র কয়েক সপ্তাহের মধ্যে লোকসভা নির্বাচনে দলের নিজস্ব ৩৭০টি আসন জয়ের লক্ষ্যমাত্রার কারণে প্রার্থীদের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৬৭টি আসন বেশি। ২ মার্চ প্রকাশিত প্রথম তালিকায় ১৯৫ জন প্রার্থীর নাম থাকা সত্ত্বেও প্রজ্ঞা ঠাকুর, রমেশ বিধুরি এবং পারভেশ ভার্মা সহ মাত্র ৩৩ জন সাংসদকে বদল করা হয়েছিল। বুধবারের ৭২ জনের নামের তালিকায় ৩০ জন সাংসদকে বদল করা হয়েছে।

Updated By: Mar 14, 2024, 01:47 PM IST
Lok Sabha Election 2024 | BJP: ২ দফায় ঘোষণা ২৬৭ প্রার্থী, বাদ ২১% জেতা প্রার্থী! কোন অঙ্ক কষছে বিজেপি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিজেপি এখন পর্যন্ত যে দুটি তালিকা প্রকাশ করেছে তাতে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য ২৬৭ জন প্রার্থীর নাম নাম জানানো হয়েছে। এই তলিকা থেকে দেখা গিয়েছ যে এই আসন গুলিতে আগের নির্বাচনে যে প্রার্থীরা ছিলেন তাঁদের তুলনায় প্রায় ২১ শতাংশ প্রার্থী বদলে গিয়েছেন। সূত্র মারফত জানা গিয়েছে, এই কৌশলটি সম্ভাব্য অ্যান্টি-ইনকাম্বেন্সির কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে এবং দলটি বিভিন্ন কেন্দ্রের মানুষের থেকে যে প্রতিক্রিয়া পেয়েছে তার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন থেকে মাত্র কয়েক সপ্তাহের মধ্যে লোকসভা নির্বাচনে দলের নিজস্ব ৩৭০টি আসন জয়ের লক্ষ্যমাত্রার কারণে প্রার্থীদের নাম অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সংখ্যা ২০১৯ সালের তুলনায় ৬৭টি আসন বেশি।

২ মার্চ প্রকাশিত প্রথম তালিকায় ১৯৫ জন প্রার্থীর নাম থাকা সত্ত্বেও প্রজ্ঞা ঠাকুর, রমেশ বিধুরি এবং পারভেশ ভার্মা সহ মাত্র ৩৩ জন সাংসদকে বদল করা হয়েছিল। বুধবারের ৭২ জনের নামের তালিকায় ৩০ জন সাংসদকে বদল করা হয়েছে।

আরও পড়ুন: Amit Shah | CAA: মমতা ব্যানার্জি আশ্রয় নেওয়া এবং একজন অনুপ্রবেশকারীর পার্থক্য জানেন না: অমিত শাহ

দুটি তালিকায় ২৬৭টি নামের মধ্যে বেশিরভাগ বর্তমান সাংসদকেই টিকিট দেওয়া হয়েছে। এই সংখ্যা ১৪০ জন। আর ৬৭ জন এমপিকে টিকিট দেওয়া হয়নি। এর মধ্যে দুই সাংসদ রয়েছেন যারা নিজেরাই লড়তে চাননি।

সংখ্যার খেলা

দ্বিতীয় তালিকায়, মহারাষ্ট্র এবং কর্ণাটক থেকে ২০টি নাম ঘোষণা করা হয়েছে। গুজরাট থেকে সাতটি, তেলঙ্গানা এবং হরিয়ানার ছয়টি, মধ্যপ্রদেশের পাঁচটি, দিল্লি, উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশ থেকে দুটি করে এবং দাদরা ও নগর হাভেলি থেকে একটি করে নাম ঘোষণা করা হয়েছে।

দিল্লিতে, বিজেপি তার ছয়জন বর্তমান সাংসদকে বদল করেছে এবং শুধুমাত্র একজন সাংসদ মনোজ তিওয়ারিকে ফের টিকিট দেওয়া হয়েছে।

দ্বিতীয় তালিকায় কর্ণাটকের জন্য ঘোষিত ২০ জন প্রার্থীর মধ্যে ১১ জন সাংসদকে বদল করা হয়েছে এবং মাত্র আটজনকে ফের টিকিট দেওয়া হয়েছে।

মহারাষ্ট্রের গল্প আলাদা। ১৪ জন সাংসদ ফের টিকিট পাচ্ছেন এবং মাত্র পাঁচজনের টিকিট বাতিল করা হয়েছে। যে সাংসদদের ফের টিকিট দেওয়া হচ্ছে তার মধ্যে নাগপুর থেকে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি। অন্যদিকে প্রীতম মুন্ডে তার বোন পঙ্কজা মুন্ডের জায়গায় টিকিট পেয়েছেন।

গুজরাটের জন্য, দ্বিতীয় তালিকায়, সাতজন বর্তমান সাংসদের মধ্যে মাত্র তিনজন স্থান পেয়েছেন। বাদ পড়াদের মধ্যে রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী দর্শনা জারদোশ। তাঁর জায়গায় টিকিট পেয়েছেন মুকেশ দালাল।

আরও পড়ুন: BJP Candidate List | Lok Sabha Election 2024: লোকসভা ভোটে দ্বিতীয় প্রার্থীতালিকা প্রকাশ বিজেপির, জায়গা পেলেন বাংলার ক'জন?

দ্বিতীয় তালিকায় হরিয়ানায় ঘোষিত ছয় প্রার্থীর মধ্যে তিনজন বর্তমান সাংসদকে রিপিট করা হয়েছে এবং দুজনকে বদল করা হয়েছে। বর্তমান সাংসদ মারা যাওয়ায় একটি আসনে নতুন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে।

তেলঙ্গানা, যেখানে বিজেপি গতবার মাত্র চারটি আসন জিতেছিল, সেখানে একজন সাংসদকে ফের টিকিট দেওয়া হয়েছে এবং একটি টিকিট বদল করা হয়েছে।

দ্বিতীয় তালিকায় ঘোষিত মধ্যপ্রদেশের পাঁচজন প্রার্থীর মধ্যে দু'জন সাংসদ ফের টিকিট পেয়ছেন এবং দু’জন বাদ পড়েছেন। নতুন প্রার্থী বিবেক সাহু, ছিন্দওয়াড়া আসনে নকুল নাথের বিরুদ্ধে মাঠে নামবেন। এই আসন ২০১৯ সালে রাজ্যে একমাত্র আসন ছিল যা বিজেপি হেরেছিল।

দ্বিতীয় তালিকায় হিমাচলের নাম থাকা উভয় সাংসদই আবার টিকিট পাচ্ছেন। হামিরপুর থেকে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুরকে ফের প্রার্থী করা হয়েছে।

ত্রিপুরায় একজন সাংসদকে বদল করা হয়েছে। অন্যদিকে দাদরা এবং নগর হাভেলির সাংসদ শিবসেনার উদ্ধব ঠাকরে গোষ্ঠীর সঙ্গে ছিলেন। তিনি এখন বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.