রাফাল নিয়ে স্বাধিকার ভঙ্গের নোটিস কংগ্রেস-বিজেপির, সংসদে পরস্পরে বিদ্ধ রাহুল-মোদী

রাজ্যসভায় প্রশ্ন-উত্তর পর্বে রাফাল নিয়ে বিরোধীরা সরগরম করায় প্রায় ৫০ মিনিট মুলতুবি করে দেওয়া অধিবেশন। লোকসভাও মঙ্গলবার পর্যন্ত মুলতুবি হয়ে যায়।

Updated By: Dec 18, 2018, 01:53 PM IST
রাফাল নিয়ে স্বাধিকার ভঙ্গের নোটিস কংগ্রেস-বিজেপির, সংসদে পরস্পরে বিদ্ধ রাহুল-মোদী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাফাল ইস্যু নিয়ে সরগরম সংসদের দু’কক্ষ। লোকসভায় সকালে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস আনে কংগ্রেস। দিনের শেষে রাহুল গান্ধীর বিরুদ্ধে একই নোটিস দিল বিজেপি। বিতর্কের কেন্দ্রবিন্দু সেই রাফাল। সুপ্রিম কোর্টে ‘ভুল তথ্য’ দেওয়ায় সরকারের থেকে ব্যাখ্যা চাওয়া হয় কংগ্রেসের তরফে। এরপর রাজ্যসভা এবং লোকসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস আনে কংগ্রেস।

আরও পড়ুন- লোকসভা ভোটের আগে ১০ লক্ষ কর্মসংস্থানে মোদী সরকারের 'মেগা জব প্রোগ্রাম'

রাজ্যসভায় প্রশ্ন-উত্তর পর্বে রাফাল নিয়ে বিরোধীরা সরগরম করায় প্রায় ৫০ মিনিট মুলতুবি করে দেওয়া অধিবেশন। লোকসভাও মঙ্গলবার পর্যন্ত মুলতুবি হয়ে যায়। তবে, এরই মধ্যে রূপান্তরকামী অধিকার বিল পাস করায় কেন্দ্র। যদিও ত্রুটিপূর্ণ বলে এই বিলের বিরোধিতা করেন কংগ্রেস নেতা শশী থারুর, তৃণমূল নেত্রী কাকলি ঘোষদস্তিদার-সহ অন্যান্য বিরোধীরা। শশী থারুর অভিযোগ করেন, এই বিলে রূপান্তরকামী ব্যক্তির সংজ্ঞা যথাযথ নয়। তাঁদের অধিকারে নিরাপত্তার দিক বিচার করেই রূপান্তরকামীদের পরিচয় নির্ধারণ করা উচিত বলে সওয়াল করেন থারুর।

আরও পড়ুন- মলদ্বীপকে ১৪০ কোটি ডলার সাহায্য দিয়ে চিনকে কড়া বার্তা দিলেন মোদী!

তৃণমূল নেত্রী কাকলি ঘোষদস্তিদারের অভিযোগ, চটজলদি উপস্থাপিত করা হয়েছে বিলটিকে। সমাজে রূপান্তরকামীদের বিচার সুরক্ষিত করতে এবং বৈষম্য দূর করতে বিলটির পুনর্বিবেচনার দাবি জানান তৃণমূল সাংসদ। হৈ-হট্টগোলের মধ্যে লোকসভায় তাত্ক্ষণিক তিন-তালাকের বিল প্রস্তাব করেন আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। এই বিলের বিরোধিতা করে শশী থারুর বলেন, বিশেষ ধর্মকে আঘাত করা হচ্ছে এবং সংবিধানের বেশ কয়েকটি অনুচ্ছেদ লঙ্ঘন করা হয়েছে এই বিলে। এ দিন রাফাল নিয়ে রাহুলের বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস আনেন বিজেপি নেতা অনুরাগ ঠাকুর।

.