জুতো-মোজা নৈব নৈব চ, নীতীশ রাজ্যে চটি পায়ে পরীক্ষার দেবে পড়ুয়ারা

সম্প্রতি বোর্ডের ইন্টার মিডিয়েট পরীক্ষায় টুকলি করার অপরাধে রাজ্যে পরীক্ষা বাতিল করা হয়েছে ৯৮৫ পরীক্ষার্থীর। অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার অভি‌যোগে ২৫ জনকে ধরা হয়েছে

Updated By: Feb 19, 2018, 06:21 PM IST
জুতো-মোজা নৈব নৈব চ, নীতীশ রাজ্যে চটি পায়ে পরীক্ষার দেবে পড়ুয়ারা

নিজস্ব প্রতিবেদন: পরীক্ষা হলে জুতা আবিষ্কার হলেই বিপদ! পরীক্ষার্থীর পায়ে জুতো-মোজা নজরে আসলেই বাতিল হবে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় বসার ছাড়পত্র। এমনই ফরমান জারি করল বিহার স্কুল একজামিনেশন বোর্ড।

আগামী ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে বিহার স্কুল বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা। পরীক্ষায় বসছেন ১৭.৪০ লাখ পরীক্ষার্থী। কিন্তু টুকলির দাপটে ইতিমধ্যে মুখ পুড়েছে স্কুল বোর্ডের। তাই একরকম বাধ্য হয়েই এবার পরীক্ষা হলে জুতো ও মোজা পরে আসা নিষিদ্ধ করা হল। পরে আসতে হবে শুধুমাত্র চটি। জেলার পরীক্ষা কেন্দ্রগুলিতে এমনই নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

বিহারে বোর্ডের পরীক্ষায় টোকাটুকি, জালিয়াতি এক শিল্পের প‌র্যায়ে পৌঁছে গিয়েছে। কয়েক বছর আগে হাজিপুরের একটি স্কুলে টুকলি সরবারহ করার ছবি দেশজুড়ে ভাইরাল হয়েছিল। শুধু তাই নয় গত বছরই দ্বাদশ শ্রেণির পরীক্ষায় রাজ্যে প্রথম হয়েছিলেন এমন একজন ‌যিনি তাঁর নিজের বিষয় সোসিওলজি কি বস্তু তা জানেন না। পরে তাঁকে গ্রেফতারও করা হয়।

আরও পড়ুন-জলভর্তি বালতিতে ডুবে মৃত্যু মেটিয়াবুরুজের দেড় বছরের শিশুর

সম্প্রতি বোর্ডের ইন্টার মিডিয়েট পরীক্ষায় টুকলি করার অপরাধে রাজ্যে পরীক্ষা বাতিল করা হয়েছে ৯৮৫ পরীক্ষার্থীর। অন্যের হয়ে পরীক্ষা দেওয়ার অভি‌যোগে ২৫ জনকে ধরা হয়েছে। বিহারের স্কুল বোর্ডের প্রেসিডেন্ট জানিয়েছেন, রাজ্যের ‌যে কোনও প্রতি‌যোগিতামূলক পরীক্ষাতেই শ্যু ও মোজা পরে আসা ‌যাবে না। রাজ্যের শিক্ষামন্ত্রী কৃষ্ণনন্দন ভার্মা সংবাদ মাধ্যমে জানিয়েছেন, পরীক্ষার্থীদের তল্লাশি করার ঝামেলা থেকে রেহাই পেতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছ।

.