বৃহন্নলরা লিঙ্গ পরিবর্তন করলে পাবেন এককালীন ১.৫ লক্ষ টাকা, ঘোষণা নীতীশ সরকারের

নতুনভাবে তৈরি করা হয়েছে বিহার রাজ্য কিন্নর কল্যাণ বোর্ড। বৃহন্নলাদের সুযোগ-সুবিধা, অভাব অভিযোগ খতিয়ে দেখবে ওই বোর্ড। এ দিন রামধনু ব্যাজ পরে ‘বিহার প্রাইড প্যারেড’ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উপমুখ্যমন্ত্রী

Updated By: Jul 16, 2019, 03:10 PM IST
বৃহন্নলরা লিঙ্গ পরিবর্তন করলে পাবেন এককালীন ১.৫ লক্ষ টাকা, ঘোষণা নীতীশ সরকারের
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: বৃহন্নলাদের জন্য একগুচ্ছ প্রকল্প আনল বিহার সরকার। লিঙ্গ পরিবর্তন করলে এককালীন ১.৫ লক্ষ টাকা দেওয়া হবে তাঁদের। পাশাপাশি, বৃহন্নলাদের বাড়ি ভাড়া দিতে অনিচ্ছুক মালিকদের বিরুদ্ধেও আরও কড়া আইন আনতে চলেছে নীতীশ সরকার। পটনায় কিন্নর মহোত্সব অনুষ্ঠানে গিয়ে উপমুখ্যমন্ত্রী সুশীল কুমার জানান, ছয় মাসের পরিবর্তে দু’বছরের কারাবাস হতে পারে বাড়ির মালিকদের।

নতুনভাবে তৈরি করা হয়েছে বিহার রাজ্য কিন্নর কল্যাণ বোর্ড। বৃহন্নলাদের সুযোগ-সুবিধা, অভাব অভিযোগ খতিয়ে দেখবে ওই বোর্ড। এ দিন রামধনু ব্যাজ পরে ‘বিহার প্রাইড প্যারেড’ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন উপমুখ্যমন্ত্রী। ওই অনুষ্ঠানের উদ্যোক্তা ডিম্পল জ্যাসমিন জানান, “বরাবারই লিঙ্গবৈষম্য শিকার ওরা। ওদের যোগ্যতা দিয়ে বিচার করতে হবে।”

আরও পড়ুন- প্রায় ১৫০ বছর পর গ্রহণ লাগবে গুরু পূর্ণিমার চাঁদে

বৃহন্নলাদের নিয়ে এমন অনুষ্ঠান দেশে এই প্রথম বলে দাবি করেছেন উদ্যোক্তারা। তাঁরা জানান, প্রতি বছর এই অনুষ্ঠানের আয়োজন করা হবে। সমাজে তাঁদের সম্মান, নিরাপত্তা সুনিশ্চিত করতে আরও এনজিও-কে এগিয়ে আসার বার্তা দেওয়া হয়। সমাজকর্মীদের দাবি, নারী-পুরুষদের সঙ্গে যোগ্যতার নিরিখে তাঁদেরকে চাকরিতে সুযোগ দিতে হবে।    

.