Bharat Gaurav Train: এক ট্রেনেই চার রাজ্যের তীর্থযাত্রা! কলকাতা থেকে কাশী, প্রয়াগরাজ হয়ে পুরী! খরচ কত?

PURI GANGASAGAR DIVYA KASHI YATRA EX PUNE: মুশকিল আসান করতে চলে এসেছে ভারতীয় রেল। এবার এক ট্রেনে চেপেই দেশের চার রাজ্যের তীর্থস্থান দেখে নেওয়া যাবে। কেন্দ্রের বিশেষ উদ্যেগে পুণে থেকে ছুটতে চলেছে ভারত গৌরব স্পেশ্যাল ট্যুরিস্ট ট্রেন। পুরী গঙ্গাসাগর দিব্য কাশী যাত্রার ব্যাপারে জানুন বিস্তারে।

Updated By: Apr 27, 2023, 06:38 PM IST
Bharat Gaurav Train: এক ট্রেনেই চার রাজ্যের তীর্থযাত্রা! কলকাতা থেকে কাশী, প্রয়াগরাজ হয়ে পুরী! খরচ কত?
তৈরি ভারত গৌরব বিশেষ ট্রেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইন্ডিয়ান রেলওয়েজ ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন, ওরফে আইআরসিটিসি (Indian Railways Catering and Tourism Corporation, IRCTC) রেল যাত্রাকে দিয়েছে এক নতুন দিগন্ত। ভারতীয় রেল প্রতিনিয়তই কিছু না কিছু প্যাকেজের ঘোষণা করেই থাকে। এবার রেলের লক্ষ্য ট্রেনে চাপিয়ে তীর্থযাত্রা করানো। ২৮ এপ্রিল অর্থাৎ শুক্রবার থেকে পথচলা শুরু করছে ভারত গৌরব স্পেশ্যাল ট্যুরিস্ট ট্রেন (Bharat Gaurav Special Tourist Train)। নয় রাত, দশ দিনের এই প্যাকেজ ট্যুরে জুড়ছে দেশের চার রাজ্যের (মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, বিহার, উত্তরপ্রদেশ) তীর্থস্থান। পুণে থেকে শুরু হচ্ছে পুরী গঙ্গাসাগর দিব্য কাশী যাত্রা (PURI GANGASAGAR DIVYA KASHI YATRA EX PUNE, WZBG02)। কেন্দ্রের 'দেখো আপনা দেশ' (Dekho Apna Desh) ও 'এক ভারত শ্রেষ্ঠ ভারত' (Ek Bharat Shreshtha Bharat) উদ্যোগের অন্তর্গত এই বিশেষ ট্রেন ছাড়ছে পুণে থেকে। পুণে হয়ে গয়া, কলকাতা, প্রয়াগরাজ, পুরী হয়ে বারাণসীতে শেষ হবে লম্বা সফর।

আরও পড়ুনCorbett National Park: করবেটে সবাই বাঘ দেখতে যান, যদি বাঘই দেখতে আসে...

কী কী দেখানো হবে এই পুরী গঙ্গাসাগর দিব্য কাশী যাত্রায়? ট্রেনে করে নিয়ে যাওয়া হবে পুরীতে। সেখানে জগন্নাথ মন্দির, কোনারক মন্দির ও লিঙ্গরাজ মন্দির দেখানো হবে। এরপর কলকাতায় রয়েছে কালী মায়ের মন্দির ও গঙ্গাসাগর। বিহারের গয়ায় নিয়ে গিয়ে দেখানো হচ্ছে বিষ্ণুপদ মন্দির ও বোধ গয়া। উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী বিশ্বনাথ মন্দির ও গঙ্গার ঘাট রয়েছে তালিকায়। এলাহাবাদের প্রয়াগরাজে রয়েছে ত্রিবেণী সঙ্গম-গঙ্গা, যমুনা ও সরস্বতী নদীর মিলনবিন্দু হিন্দুদের পবিত্র তীর্থস্থান।পুরী গঙ্গাসাগর দিব্য কাশী যাত্রায় রয়েছে তিনটি প্যাকেজ। ইকনমি ক্লাসের (স্লিপার ক্লাস) জন্য দিতে ১৫ হাজার ৯০০ টাকা, কমফোর্ট ক্লাসের (থ্রি এসি) খরচ ২৭, ৯০০ টাকা ও ডিলাক্সের জন্য (টু এসি) খরচ ৩৩ হাজার ৩০০ টাকা। প্রতিটি প্যাকেজের সঙ্গেই জুড়ে রয়েছে বাস ও হোটেলের খরচ। অবশ্যই থাকবে চারবেলার খাওয়া। আগামী ১১ মে পুণে থেকেই পরের ভারত গৌরব স্পেশ্যাল ট্যুরিস্ট ট্রেন ছাড়বে। আগ্রা, অমৃতসর, হরিদ্ধার, ঋষিকেশ, উজ্জয়নী ও বৈষ্ণোদেবী মন্দির দেখা যাবে সেই বিশেষ ট্রেনে। আর তাহলে, ভিন ট্রেনে চেপে একাধিক রাজ্যে যাওয়া, ঘোরা, থাকা-খাওয়া নিয়ে ভাবতে হবে না। এক ট্রেনে চেপে বসলেই মুশকিল আসান। ভারতীয় রেল প্রস্তুত তীর্থযাত্রীদের জন্য়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.