গীতাকে 'জাতীয় গ্রন্থ' ঘোষণা করার দাবি তুললেন আরএসএস ভাবাদর্শী

কিছুদিন আগেই সুপ্রিমকোর্টের বিচারপতি এ আর দাভে স্কুলে গীতা পড়ানোর দাবি তুলেছিলেন। এবার তাঁর সুরেই সুর মিলিয়ে শুধুমাত্র স্কুল পাঠ্যই নয় গীতাকে ''জাতীয় গ্রন্থের'' মর্যাদা দেওয়ার দাবি তুলল আরএসএস।

Updated By: Aug 6, 2014, 04:09 PM IST
গীতাকে 'জাতীয় গ্রন্থ' ঘোষণা করার দাবি তুললেন আরএসএস ভাবাদর্শী

তিরুবন্তপুরম: কিছুদিন আগেই সুপ্রিমকোর্টের বিচারপতি এ আর দাভে স্কুলে গীতা পড়ানোর দাবি তুলেছিলেন। এবার তাঁর সুরেই সুর মিলিয়ে শুধুমাত্র স্কুল পাঠ্যই নয় গীতাকে ''জাতীয় গ্রন্থের'' মর্যাদা দেওয়ার দাবি তুলল আরএসএস।

প্রেস কাউনসিলের চেয়ারম্যান মার্কেণ্ডেয় কাটজু, দাভের দাবির তীব্র বিরোধিতা করেছিলেন। আরএসএস পন্থী সাংস্কৃতিক মঞ্চ 'ভারতীয় বিচারা কেন্দ্রম'-এর ডিরেক্টর পি পরমেশ্বরন  আবার কাটজুর বক্তব্যের সমালোচনা করে বলেছেন গীতা নাকি কোনও ধর্ম গ্রন্থ নয়, এটি প্রকৃতপক্ষে একটি আধ্যাত্মিক ও দার্শনিক ক্লাসিক। তাঁর মতে যুগ যুগ ধরে ভারতীয় সভ্যতাকে প্রভাবিত করেছে ভগবত গীতা।

পরমেশ্বরনের মতে যে একবার গীতা পড়েছেন তিনি সহজেই বুঝবেন গীতা আসলে জ্ঞানের ভাণ্ডার, এর প্রভাব অনন্ত। ভারতের স্বাধীনতা সংগ্রামেও গীতার অবদান অসীম বলে দাবি করেছেন এই আরএসএস ভাবাদর্শী। এই প্রসঙ্গে মহাত্মা গান্ধীর উদাহরণ টেনে তিনি বলেছেন, গান্ধীজী গীতাকে নিজের মা বলতেন।

 

.