অ্যাপে হোটেল বুকিং করে জালিয়াতির শিকার পরিবার, প্রশ্নের মুখে দেশের ডিজিটাল লেনদেন

দেশে বিদেশে ঘুরতে যান? অনলাইলে হোটেল বুকিং করেন? তাহলে কিন্তু সাবধান! দিল্লির রাহুল কুমারের মতো বিপাকে পড়তে পারেন আপনিও!

Updated By: Jan 7, 2018, 04:39 PM IST
অ্যাপে হোটেল বুকিং করে জালিয়াতির শিকার পরিবার, প্রশ্নের মুখে দেশের ডিজিটাল লেনদেন
ছবিটি প্রতীকী

নিজস্ব প্রতিবেদন : দেশে বিদেশে ঘুরতে যান? অনলাইলে হোটেল বুকিং করেন? তাহলে কিন্তু সাবধান! দিল্লির রাহুল কুমারের মতো বিপাকে পড়তে পারেন আপনিও!

অনলাইনে হোটেল বুকিং করে বিপাকে পড়েছে দিল্লির এক পরিবার। গোয়া বেড়াতে গিয়ে বিমানবন্দরেই কার্যত ৮ ঘণ্টা দাঁড়িয়ে থেকেও কোন সুরাহা মেলেনি রাহুল কুমার ও তাঁর পরিবারের। তাঁদের অভিযোগ, অ্যাপের মাধ্যেমে যে হোটেল তাঁরা বুকিং করেছিল তা আগেই বাতিল হয়ে গেছে। অথচ, সেই সম্পর্কে অনলাইন সংস্থাটি তাঁদের কিছুই জানায়নি। এমনকি এক লক্ষ টাকা জমা করা হলেও, তা এখনও ফেরত দেওয়া হয়নি।

অভিযোগ, ডিসেম্বরের শেষ সপ্তাহে পরিবারের ৬ সদস্যকে নিয়ে গোয়া বেড়াতে যান রাহুল কুমার। সেই অনুসারে 'এক্সপিডিয়া ইন্ডিয়া' নামে একটি অনলাইন বুকিং সংস্থা থেকে হোটেল বুক করেন তিনি। বুকিং বাবদ তাদের ১ লক্ষ টাকা অগ্রিমও দিয়ে দেন বলে জানিয়েছেন তিনি। কিন্তু, গোয়া বিমানবন্দরে গিয়ে তাঁরা জানতে পারেন, যাত্রার ১৫ দিন আগেই বুকিং বাতিল করেছে হোটেলটি। সেই সংক্রান্ত যাবতীয় তথ্য দিয়ে এক্সপিডিয়া ইন্ডিয়াকে মেলও করা হয়েছে হোটেলের পক্ষ থেকে। অভিযোগ, হোটেল বিষয়টি জানালেও, সংস্থার পক্ষ থেকে এ ব্যপারে কিছুই জানানো হয়নি রাহুলবাবুকে।

আরও পড়ুন- ৩০ মিনিট পর রেলস্টেশনে ওয়াই-ফাই পরিষেবার দাম নিচ্ছে গুগল

গোয়ায় পৌঁছে তারা জানতে পারেন, তাদের সঙ্গে জালিয়াতি করা হয়েছে সংস্থাটির পক্ষ থেকে। বারবার সংস্থাটির সঙ্গে যোগাযোগ করা হলেও তারা তাঁকে কোনও সদুত্তর দিতে পারেনি বলে অভিযোগ রাহুল কুমারের। এখানেই শেষ নয়, ১ লক্ষ টাকা অগ্রিম জমা করা হলেও, তাঁকে ৩০০০ টাকার কুপোন দিয়ে বলা হয়েছে, এর মাধ্যমে পরের বুকিংয়ে তাঁকে ছাড় দেওয়া হবে। বিষয়টি নিয়ে ক্রেতা সুরক্ষা আদালতে একটি অভিযোগও দায়ের করেছেন রাহুলবাবু।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বারবার ডিজিটাল লেনদেনে জোর দেওয়া হলেও, তাদের বিশ্বাসযোগ্যতা নিয়ে বারংবার প্রশ্ন উঠেছে। এরই মাঝে এই ঘটনা ফের প্রশ্নের মুখে ফেলল ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্নকে।

.