কয়লা ব্লক নিয়ে টিম আন্না-কংগ্রেস সংঘাত তুঙ্গে

কয়লার ব্লক বণ্টন আর সেবিষয়ে সিবিআইয়ের নিরপেক্ষতা ইস্যুতে তরজা এখন তুঙ্গে। কয়লার ব্লক বণ্টনে দুর্নীতি নিয়ে প্রধানমন্ত্রীর দিকে অভিযোগের তির ছোঁড়া বন্ধ করতে নারাজ টিম আন্না। যাবতীয় অভিযোগ নস্যাত করে প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো চিঠির প্রেক্ষিতে আজ আক্রমণ আরও শানিত করেছে আন্না শিবির। উল্টোদিকে সুর চড়া করেছে কংগ্রেসও।

Updated By: Jun 10, 2012, 05:21 PM IST

কয়লার ব্লক বণ্টন আর সেবিষয়ে সিবিআইয়ের নিরপেক্ষতা ইস্যুতে তরজা এখন তুঙ্গে। কয়লার ব্লক বণ্টনে দুর্নীতি নিয়ে প্রধানমন্ত্রীর দিকে অভিযোগের তির ছোঁড়া বন্ধ করতে নারাজ টিম আন্না। যাবতীয় অভিযোগ নস্যাত করে প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো চিঠির প্রেক্ষিতে আজ আক্রমণ আরও শানিত করেছে আন্না শিবির। উল্টোদিকে সুর চড়া করেছে কংগ্রেসও।
টিম আন্নার অভিযোগ, একের পর এক দুর্নীতির পরও কার্যত চোখ বন্ধ করে রেখেছেন প্রধানমন্ত্রী। কিরণ বেদি আজ টুইট করেন "পিএমও প্রধানমন্ত্রীকে `ক্লিনচিট` দিয়েছে। দ্রৌপদীর বস্ত্রহরণের পরেও কি ধৃতরাষ্ট্র কৌরবদের সমর্থন করেননি? একে কি ভারতীয় জিন/ সংষ্কৃতি বলা যায়? নাকি অন্য কিছু?"
কয়লা ব্লক বণ্টন নিয়ে দুর্নীতির অভিযোগের প্রেক্ষিতে শনিবারই টিম আন্নাকে চিঠি পাঠিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর। চিঠিতে আন্না শিবিরের অভিযোগকে শুধু ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েই ক্ষান্ত হননি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী ভি নারায়ণস্বামী। এধরনের অভিযোগ জাতীয় আবেগে আঘাত করছে বলেও উল্লেখ করা হয়েছে। কিন্তু, তাতেও টিম আন্নাকে দমিয়ে রাখা যাচ্ছে না দেখে রবিবার সুর আরও চড়া করেছে কংগ্রেস। টিম আন্নাকে গণতন্ত্রের পক্ষে বিপজ্জনক বলে মন্তব্য করেছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী সলমন খুরশিদ। সলমন খুরশিদ টিম আন্নার অভিযোগকে অভিযোগকারীদের ব্যক্তিগত প্রচারের মাধ্যম বলে জানান।
আর এই বাদানুবাদের মধ্যেই ফের কেন্দ্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছে বিজেপি। সৎ হলেও মন্ত্রীসভার দুর্নীতির দায় স্বয়ং প্রধানমন্ত্রীর উপরেই বর্তায় বলে জানায় তারা।
আন্না শিবির ১৫ জন কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে বিশেষ কমিটি গঠন করে দুর্নীতির তদন্তের দাবি জানিয়েছে। প্রধানমন্ত্রীর দফতর থেকে পাঠানো চিঠিতে সেই দাবি খারিজ করা হয়েছে। একই সঙ্গে চিঠিতে কয়লা বণ্টন সংক্রান্ত অভিযোগের তদন্তে সিবিআই এর ভূমিকা নিরপেক্ষ বলেও দাবি করা হয়েছে।

.