বর্ধমান কাণ্ডে জড়িত থাকার সন্দেহে ধৃত জামাত ঘনিষ্ঠ বাংলাদেশি

বর্ধমানকাণ্ডে নতুন মোড়। জামশেদপুরে এবার এই ঘটনায় এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। ধৃত শিস মহম্মদের সঙ্গে জামাতুল মুজাহিদিনের  যোগ আছে বলে সন্দেহ গোয়েন্দাদের। গত নয় বছর ধরে জামশেদপুরের মানগাঁওয়ে থাকত শিস মহম্মদ। ওই বাংলাদেশি নাগরিকের কাছ থেকে পাসপোর্ট এবং ভোটার কার্ড পাওয়া গেছে।

Updated By: Oct 25, 2014, 08:08 PM IST
বর্ধমান কাণ্ডে জড়িত থাকার সন্দেহে ধৃত জামাত ঘনিষ্ঠ বাংলাদেশি

ব্যুরো: বর্ধমানকাণ্ডে নতুন মোড়। জামশেদপুরে এবার এই ঘটনায় এক বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। ধৃত শিস মহম্মদের সঙ্গে জামাতুল মুজাহিদিনের  যোগ আছে বলে সন্দেহ গোয়েন্দাদের। গত নয় বছর ধরে জামশেদপুরের মানগাঁওয়ে থাকত শিস মহম্মদ। ওই বাংলাদেশি নাগরিকের কাছ থেকে পাসপোর্ট এবং ভোটার কার্ড পাওয়া গেছে।

NIA-র পর এবার NSA। বর্ধমান কাণ্ডে তদন্তের অগ্রগতি খতিয়ে দেখতে সোমবার রাজ্যে আসতে পারেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সঙ্গে আসতে পারেন এনএসজি প্রধান জয়ন্ত চৌধুরী। বর্ধমান কাণ্ডে জামাত যোগ নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশ। এবিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে রিপোর্ট চেয়েছে তারা। সূত্রের খবর, ঢাকাকে রিপোর্ট পাঠানোর প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতেই রাজ্য সফরে আসতে পারেন দোভাল। রাজনীতিকদের একাংশের ধারণা, বর্ধমান কাণ্ডে তৃণমূলের ওপর চাপ বাড়াতে এই কৌশল নিয়েছে মোদী সরকার।

বর্ধমান কাণ্ডে তত্‍পর কেন্দ্র। সোমবারই সম্ভবত রাজ্যে আসছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। তার সঙ্গে আসতে পারেন এনসএসজি প্রধান জয়ন্ত চৌধুরীও। কেন আসছেন এনএসএ প্রধান?

বর্ধমান কাণ্ডে জামাত যোগ উঠে আসার পরেই এনএসএ-র কাছে   উদ্বেগ প্রকাশ করেন বাংলাদেশের  বিদেশমন্ত্রী। দিল্লির  কাছে রিপোর্ট চেয়ে পাঠায় ঢাকা। প্রধানমন্ত্রী মোদীও সন্ত্রাসবাদ নির্মূলে প্রতিবেশীগুলিকে সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে ওই দেশগুলির কাছে সহযোগিতার আর্জিও জানিয়েছেন তিনি। সেকারণেই জরুরি ভিত্তিতে অজিত দোভালের  রাজ্য সফর বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

পশ্চিমবঙ্গে সামনেই পুরভোট। তারপরই বিধানসভা নির্বাচন। সারদা কাণ্ডে এখন এমনিতেই কোণঠাসা তৃণমূল।  বর্ধমান বিস্ফোরণ কাণ্ডে দলের নাম জড়িয়ে যাওয়ায় অস্বস্তি আরও বেড়েছে। রাজ্যের শাসকদলের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিজেপি। এই পরিস্থিতিতে এনএসএ -র  রাজ্য সফরে বিজেপিরই চাল দেখছেন রাজনীতিকদের একাংশ।

সূত্রের খবর  বর্ধমান কাণ্ডে তদন্তের অগ্রগতি নিয়ে এনআইএ প্রধান শরদ কুমারের সঙ্গে কথা বলবেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বর্ধমান কাণ্ডে এনআইয়ের রিপোর্টে উঠে এসেছে বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত উল মুজাহিদিনের নাম। জঙ্গিদের জাল কতদূর বিস্তৃত ও তাদের চিহ্নিত করতে  তদন্ত কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া হবে তা নিয়েই  অজিত দোভালের সঙ্গে এনআইএ প্রধান শরদ কাপুরের আলোচনা হতে পারে। এনএসএ-র সঙ্গে এরাজ্যে আসতে পারেন আইবি প্রধান সৈয়দ আসিফ ইব্রাহিমও। বর্ধমান ও মুর্শিদাবাদের কিছু জায়গা ঘুরে দেখবে পর্যবেক্ষক দল।  মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের সম্ভাবনা রয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের।

.