নতুন গাড়়ি কিনছেন? সুপ্রিম কোর্টের এই রায়টি দেখে নিন আগে...

দূষণ নিয়ন্ত্রণে আরও কড়া সুপ্রিম কোর্ট। ১ এপ্রিল থেকে BS III গাড়ি বিক্রি এবং রেজিস্ট্রেশন নিষিদ্ধ করল সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, গাড়ি নির্মাণকারী সংস্থার বাণিজ্যিক লাভের চেয়ে সাধারণ মানুষের স্বাস্থ্য অনেক গুরুত্বপূর্ণ। এই নির্দেশের ফলে লোকসানের আশঙ্কা করছে দেশের অটোমোবাইল সংস্থাগুলি।

Updated By: Mar 29, 2017, 08:45 PM IST
নতুন গাড়়ি কিনছেন? সুপ্রিম কোর্টের এই রায়টি দেখে নিন আগে...

ওয়েব ডেস্ক : দূষণ নিয়ন্ত্রণে আরও কড়া সুপ্রিম কোর্ট। ১ এপ্রিল থেকে BS III গাড়ি বিক্রি এবং রেজিস্ট্রেশন নিষিদ্ধ করল সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, গাড়ি নির্মাণকারী সংস্থার বাণিজ্যিক লাভের চেয়ে সাধারণ মানুষের স্বাস্থ্য অনেক গুরুত্বপূর্ণ। এই নির্দেশের ফলে লোকসানের আশঙ্কা করছে দেশের অটোমোবাইল সংস্থাগুলি।

আরও পড়ুন- ১ এপ্রিল থেকে দেশজুড়ে অনির্দিষ্টকালের ট্রাক ধর্মঘট, নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ার আশঙ্কা

বাতাসে বিষ। রাজপথে কালো ধোঁওয়ায় দমবন্ধ দশা। দূষণে হাঁসফাঁস গোটা দেশ। দূষণ নিয়ন্ত্রণে বরাবরই কড়া অবস্থান নিয়েছে আদালত। এবার আরও কঠোর সুপ্রিম কোর্ট। ১ এপ্রিল থেকে BS III গাড়ি বিক্রি নিষিদ্ধ করল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে BS IV দূষণ বিধির বাইরে থাকা গাড়ির রেজিস্ট্রেশন বন্ধেরও নির্দেশ দিল সর্বোচ্চ আদালত। ১ এপ্রিল থেকেই জারি হচ্ছে BS IV দূষণ বিধি।

বিচারপতি মদন লোকুর এবং বিচারপতি দীপক গুপ্তার বেঞ্চের পর্যবেক্ষণ-

গাড়ি নির্মাণ সংস্থার বাণিজ্যিক স্বার্থের থেকে সাধারণ মানুষের স্বাস্থ্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু অটোমোবাইল সংস্থাগুলির স্টকে এখনও বিপুল পরিমাণ BS III যান মজুত।

হিসেব বলছে-

স্টকে মজুত BS III যানের সংখ্যা ৮ লক্ষ ২৪ হাজার। এর মধ্যে বাণিজ্যিক যানের সংখ্যা ৯৬ হাজার। ২ চাকার যানের সংখ্যা ৬ লক্ষ ৭১ হাজার। ৩ চকার যানের সংখ্যা ৪০ হাজার। গাড়ির সংখ্যা ১৬ হাজার।

বিপদে পড়ে স্টকে মজুত BS III যান গুলির বিক্রি অনুমতি চেয়ে আদালতে আবেদন করে সংস্থাগুলি। আদালতে তারা জানিয়ে দেয়, ১ এপ্রিলের পর থেকে শুধুমাত্র BS IV যানেরই উত্‍পাদন করা হবে। সেই যুক্তি মানেনি আদালত।

.