Delhi CM: কেজরির প্রস্তাবেই সায়, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী ঠিক করে ফেলল আপ

Delhi CM: আতীশি মুখ্যমন্ত্রী হলে তিনিই হবেন দিল্লির দ্বিতীয় মহিলা মুখ্যমন্ত্রী। এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন শীলা দীক্ষিত। দিল্লি সরকারের শিক্ষা, অর্থিক, পাবলিক ওয়ার্ক মতো দফতর সামলেছেন আতীশি।

Updated By: Sep 17, 2024, 12:47 PM IST
Delhi CM: কেজরির প্রস্তাবেই সায়, দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী ঠিক করে ফেলল আপ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দলের বিধায়কদের বৈঠকে দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেব প্রাক্তন শিক্ষামন্ত্রী আতীশি মারলেনার নাম প্রস্তাব করেছিলেন অরবিন্দ কেজরিওয়াল। সেই প্রস্তাবকে একযোগ সমর্থন করলেন আপ বিধায়করা। ফলে অরবিন্দ কেজরিওয়াল পদত্যাগ করলে দিল্লির মুখ্যমন্ত্রী হচ্ছেন আতীশি মারলেনা।

আরও পড়ুন-আমেরিকায় ভাঙা হল মন্দির! 'অত্যন্ত নিন্দনীয়', কড়া প্রতিক্রিয়া ভারতের...

আবগারি দুর্নীতিতে জড়িয়ে জেলে গিয়েছিলেন অববিন্দ কেজরিওয়াল। গত সপ্তাহে জামিনে ছাড়া পেতে গত রবিবার দিল্লির এক সভায়  কেজরিওয়াল ঘোষণা করেন, আইনের লড়াইয়ে জিতেছেন। এবার মানুষের আদালতে গিয়ে জিতে আসবেন। তার পরেই তিনি মুখ্যমন্ত্রীর পদে বসবেন। আজ তাঁর ইস্তফা দেওয়ার কথা।  দিল্লির লেফটেন্যান্ট ভি কে সাক্সেনার সঙ্গে আজ কেজরিওয়ালের বিকেল সাড়ে চারটেয় বৈঠকে রয়েছে। মনে করা হচ্ছে  সেই বৈঠকের পরই কেজরিওয়াল ইস্তফা দিতে পারেন।

আতীশি মুখ্যমন্ত্রী হলে তিনিই হবেন দিল্লির দ্বিতীয় মহিলা মুখ্যমন্ত্রী। এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী ছিলেন শীলা দীক্ষিত। দিল্লি সরকারের শিক্ষা, অর্থিক, পাবলিক ওয়ার্ক মতো দফতর সামলেছেন আতীশি। ২০২০ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে দক্ষিণ দিল্লি আসন থেকে তিনি বিজেপির ধরমবীর সিংকে হারিয়ে বিধায়ক নির্বাচিত হন।

উল্লেখ্য, আগামী বছর ফেব্রুয়ারি মাসে দিল্লিতে বিধানসভা নির্বাচন রয়েছে। রবিবারের সভা থেকে কেজরিওয়াল দাবি জানিয়েছিলেন মহারাষ্ট্র নির্বাচনের সঙ্গে নভেম্বর মাসেই যাতে দিল্লির নির্বাচন করানো হয়। ততদিন আম আদমি পার্টির কেউ মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাবেন বলে জানিয়েছিলেন তিনি।  জামিন দেওয়ার সময় সুপ্রিম কোর্ট কেজরিওয়ালকে শর্ত দিয়েছিল, মুখ্যমন্ত্রী হিসেবে গুরুত্বপূর্ণ ফাইল সই বা গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত নিতে পারবেন না তিনি। তাই ৫ মাস নামমাত্র মুখ্যমন্ত্রী হিসাবে থেকে কোনও লাভ হতো না বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। তাই ফেব্রুয়ারির পরিবর্তে মহারাষ্ট্রের সঙ্গে এ বছর নভেম্বরেই নির্বাচনের ডাক দিয়েছেন তিনি, যাতে সাধারণ মানুষের সমবেদনা কুড়িয়ে ভোটবাক্স ভরাতে পারেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.