অত্যন্ত সঙ্কটজনক বাজপেয়ী, এইমস-এ নেতাদের ভিড়, যাচ্ছেন মমতাও

বাজপেয়ীর ফুসফুস ও অন্ত্রে সংক্রমণ ছড়িয়েছে। চিকিত্সায় সাড়া দিচ্ছেন না।

Updated By: Aug 16, 2018, 10:08 AM IST
অত্যন্ত সঙ্কটজনক বাজপেয়ী, এইমস-এ নেতাদের ভিড়, যাচ্ছেন মমতাও

নিজস্ব প্রতিবেদন : প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। এইমসের তরফে জানানো হয়েছে, তাঁকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। নেফ্রোলজি, কার্ডিওলজি, গ্যাস্ট্রোএনটেরোলজি এবং পালমোনোলজি বিভাগের চিকিত্সকদের নিয়ে গঠিত মেডিক্যাল বোর্ড প্রতি মুহূর্তে বাজপেয়ীর শারীরিক অবস্থার উপর নজর রাখছে। এমস-এর ডিরেক্টর তথা পালমোনালজিস্ট চিকিত্সক রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে বাজপেয়ীর চিকিত্সা চলছে।

গত ৯ সপ্তাহ ধরে এইমস-এ ভর্তি রয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। গত ২৪ ঘণ্টায় তাঁর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। বুধবার সন্ধ্যায় এইমস-এর তরফে একটি মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে জানানো হয়, বাজপেয়ীকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। তাঁর অবস্থা সঙ্কটজনক। অগ্রজ শারীরিক পরিস্থিতির অবনতির খবর শুনেই এইমস-এ ছুটে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় মিনিট ৪০ হাসপাতালে থাকেন তিনি। বাজপেয়ীর শারীরিক পরিস্থিতির বিশদে খোঁজখবর নেন। রেলমন্ত্রী পীযূষ গয়ালও বাজপেয়ীর খোঁজ নিতে এইমস-এ যান।

আরও পড়ুন, প্রয়াত ভারতীয় ক্রিকেটের ‘রেনেসাঁ ম্যান’ অজিত ওয়াদেকর

বুধবার সন্ধ্যার পর বৃহস্পতিবার সকালে এখনও পর্যন্ত কোনও এইমস-এর তরফে কোনও মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হয়নি। এইমস সূত্রে জানা যাচ্ছে, সকাল ১০টা নাগাদ একটি একটি মেডিক্যাল বুলেটিন প্রকাশ করা হবে। তবে সূত্র মারফত জানা গেছে, বাজপেয়ীর ফুসফুস ও অন্ত্রে সংক্রমণ ছড়িয়েছে। চিকিত্সায় সেভাবে সাড়া দিচ্ছেন না প্রাক্তন প্রধানমন্ত্রী। ডায়াবেটিসে আক্রান্ত বাজপেয়ীর একটি কিডনি দীর্ঘদিন ধরেই বিকল। শুধুমাত্র একটি কিডনি কাজ করছে। এই পরিস্থিতিতে চিকিত্সা পরিস্থিতি আরও জটিল হয়ে উঠেছে। মাল্টি অর্গান ফেলিওরের সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছেন না চিকিত্সকরা। অন্যদিকে, ২০০৯-এ হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বাকশক্তিও হারিয়ে ফেলেছেন অটল বিহারী বাজপেয়ী।

আরও পড়ুন, ১০ কোটি পরিবার বিনামূল্যে পাবে বছরে ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমা!

এদিন সকাল ৭টা নাগাদ এইমস-এ বাজপেয়ীকে দেখতে যান উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। বাজপেয়ীকে দেখতে যান অন্য কেন্দ্রীয় মন্ত্রীরাও। ইতিমধ্যেই এইমসে গিয়ে পৌঁছেছেন বিজেপি সভাপতি অমিত শাহ। এইমস-এ যাচ্ছেন লালকৃষ্ণ আডবানি, মুরলী মনোহর যোশী। কিছুক্ষণের মধ্যে হাসপাতালে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাজনাথ সিংও। অন্যদিকে, অটল বিহারী বাজপেয়ীকে দেখতে এদিন দুপুর আড়াইটের বিমানে দিল্লি যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

.