LPG:গতবছর কতজন Ujjwala Yojana-র গ্যাস ভরতে পারেননি, শুনলে অবাক হবেন

২০১৬ সালের ১ মে অনেক ঢাকঢোল পিটিয়ে ওই যোজনা(Pradhan Mantri Ujjwala Yojana) চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

Updated By: May 14, 2022, 09:26 PM IST
LPG:গতবছর কতজন Ujjwala Yojana-র গ্যাস ভরতে পারেননি, শুনলে অবাক হবেন

নিজস্ব প্রতিবেদন: ধীরে ধীরে রান্নার গ্যাসের দাম আজ যে জায়গায় গিয়ে পৌঁছেছে তাতে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। তাহলে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় যারা গ্যাস পেয়েছিলেন তাদেকর কী অবস্থা। তথ্য জানার অধিকার আইনে করা এক আবেদন উঠে এল সেই ছবি।

চন্দ্রশেখর গৌর নামে এক সামাজিক আন্দোলন কর্মীর আবেদনে উঠে এসেছে, গত আর্থিক বছরে তাদের সিলিন্ডার ভরতে পারেননি উজ্জ্বলা যোজনায় গ্যাসের সুবিধেপ্রাপ্ত ৯০ লাখ মানুষ। সিলিন্ডার রিফিল করতে পারেছেন মাত্র ১.০৮ কোটি গ্রাহক। এমনটাই জানিয়েছে দেশের ৩টি তেল উত্পাদক কোম্পানি।

২০১৬ সালের ১ মে অনেক ঢাকঢোল পিটিয়ে ওই যোজনা(Pradhan Mantri Ujjwala Yojana) চালু করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় কেন্দ্রের লক্ষ্য ছিল ২০২০ সালের মার্চের মধ্যে ৮ কোটি মানুষকে ওই প্রকল্পের আওতায় আনা হবে। এখনওএপর্যন্ত ওই যোজনায় গ্যাস সংযোগ পেয়েছেন ৯ কোটি মানুষ। ওই যোজনার দ্বিতীয় ভাগও চালু করা হয়েছে। কিন্তু গত আর্থিক বছরে গ্যাস নিতে পেরেছেন মাত্র ১.০৮ কোটি মানুষ। আর এখন রান্নাসর গ্যাসের দাম হয়েছে ১০২৬ টাকা। ফলে ওই যোজনায় থাকা মানুষজনের অবস্থা যে আরও খারাপ হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন-Tripura: মানিকের নাম ঘোষণা হতে 'বিক্ষোভ', কেন্দ্রীয় নেতার সামনেই চেয়ার ছুড়লেন মন্ত্রী!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.