Nipah Virus: রাজ্যে নিপা ভাইরাসে আক্রান্ত ৫; সন্দেহের তালিকায় ৭৭, লকডাউনের পথে কেরালা!

Nipah Virus:  করোনার পর এরকম এক বিপদের মোকাবিলায় ১৯ সদস্য একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার। বাড়িতে যারা আইসোলেশনে রয়েছে তাদের দেখাভাল ও নজর রাখার জন্য ভলান্টিয়ার টিম তৈরি করা হয়েছে

Updated By: Sep 14, 2023, 11:13 AM IST
Nipah Virus: রাজ্যে নিপা ভাইরাসে আক্রান্ত ৫; সন্দেহের তালিকায় ৭৭, লকডাউনের পথে কেরালা!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নতুন মহামারির আশঙ্কায় কেরালা। রাজ্যে নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যাটা মাত্র ৫ হলেও তাদের সংস্পর্শে এসেছেন ৭০৬ জন। এইসব মানুষজনই এখন ভাবাচ্ছে কেরালা সরকারকে। মঙ্গলবারই ২ জনের মৃত্যু হয়েছে। ওইসব মৃত্যুকে আনন্যাচারাল ডেথ বলা হলেও সন্দেহ বাড়ছে।  কোঝিকোড়ে এক স্বাস্থ্যকর্মী নিপা-য় আক্রান্ত বলে স্বীকার করে নিয়েছেন রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ। রাজ্যে ইতিমধ্যেই বেশকিছু স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। ৬ গ্রামকে কনটেইনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে। পরিস্থিতি এমনই যে এখনই লকডাউনের আতঙ্কে ভুগছেন বহু মানুষ।

আরও পড়ুন- কোভিডের পরে 'নিপা'ও সেই কেরালাতেই! ফের বাতাসে নতুন অতিমারির শঙ্কা...

রাজ্যের যে ৭০৬ জন নিপা ভাইরাসে আক্রান্তদের সংস্পর্শে এসেছেন বলে মনে করা হচ্ছে তাদের মধ্যে ৭৭ জন হাই রিস্ক ক্যাটিগোরিতে রয়েছেন। সন্দেহের তালিকায় রয়েছে ১৫৩ স্বাস্থ্যকর্মী। এদের মধ্যে ১৩ জন বর্তমানে হাসপাতালে ভর্তি। এদের মধ্যে মাথাধরার মতো উপসর্গ দেখা যাচ্ছে। সরকারের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে যাদের হাইরিস্ক পার্সন বলে ঘোষণা করা হয়েছে তাদের ঘরে থাকাই ভালো।

এদিকে, করোনার পর এরকম এক বিপদের মোকাবিলায় ১৯ সদস্য একটি কমিটি গঠন করেছে রাজ্য সরকার। বাড়িতে যারা আইসোলেশনে রয়েছে তাদের দেখাভাল ও নজর রাখার জন্য ভলান্টিয়ার টিম তৈরি করা হয়েছে।

এখন কেরালা সরকার কি ফের কোনও লকডাউন ঘোষণা করতে চলেছে? এরকমই এক আতঙ্ক ছড়িয়েছে সাধারণ মানুষের মধ্যে। নিপা মোকাবিলায় একাধিক কড়া পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। কনটেইনমেন্ট জোন তৈরি করা, আইসোলেশনে রাখা থেকে কনট্যাক্ট ট্রেস করার চেষ্টা করছে সরকার। তবে লকডাউনে কোনও ঘোষণা রাজ্য সরাকারের তরফে ঘোষণা করা হয়নি। এই নিপা যদি ছড়াতে থাকে তাহলে লকডাউনের একটা সম্ভাবনা থেকেই যাচ্ছে।

রাজ্য সরকারে দাবি, রাজ্যে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৩। বুধবারই  কোঝিকোড়ে এক রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। স্বাস্থ্য মন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন, 'এখওপর্যন্ত ৩ জনকে শরীরে নিপা ভাইরাস পাওয়া গিয়েছে। ৭০৬ জনের কনট্যাক্ট ট্রেসিংয়ের চেষ্টা করা হচ্ছে। এদের মধ্যে ৭৭ জনকে হাইরিস্ক ক্যাটিগোরিতে রাখা হয়েছে। ১৫৩ জন স্বাস্থ্যকর্মীকে রাখা হয়েছে লো-রিস্ক ক্যাটিগোরিতে।'

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.