কমল নাথ, গেহলত, বাঘেল-ই তিন রাজ্যের মুখ্যমন্ত্রী!

মধ্যপ্রদেশ ও রাজস্থানে এনিয়ে দলে জল্পনা তুঙ্গে

Updated By: Dec 12, 2018, 04:02 PM IST
কমল নাথ, গেহলত, বাঘেল-ই তিন রাজ্যের মুখ্যমন্ত্রী!

নিজস্ব প্রতিবেদন: বুধবার বেলা গড়াতেই মধ্যপ্রদেশে সব জল্পনার শেষ। মায়াবতীর সমর্থন পেয়ে সেখান সরকার গড়তে চলেছে কংগ্রেস। রাজস্থানে সংখ্যা গরিষ্ঠতা থেকে ২ আসন পিছিয়ে থেকেও সরকার তারাই গড়ছে। পাশাপাশি ছত্তিসগড়ে এবার কংগ্রেসই আসছে ক্ষমতায়। কিন্তু প্রশ্ন কারা হবেন ওইসব রাজ্যের মুখ্যমন্ত্রী! কারণ মধ্যপ্রদেশ ও রাজস্থানে এনিয়ে দলে জল্পনা তুঙ্গে।

আরও পড়ুন-রাফালে থেকে রামমন্দির, বিরোধী-শরিকের সাঁড়াশি আক্রমণে সংসদে চাপে বিজেপি, মুলতবি অধিবেশন

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার নেতৃত্ব রাজ্যে জোরাল প্রচার চালিয়েছিল কংগ্রেস। সঙ্গে ছিলেন দলের রাজ্য প্রধান কমল নাথ। কমল নাথকে একসময় ইন্দিরা গান্ধীর তাঁকে তৃতীয় সন্তান বলেছিলেন। ২০১৮ সালের এপ্রিলে তাঁকে কংগ্রেসের রাজ্য সভাপতি করেন রাহুল। ফলে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দিগ্বিজয় সিং ও সুরেশ পাচৌরির ভেতরে কাজিয়ার মধ্যে কমল নাথকে মুখ্যমন্ত্রীর পদে বসাতে পারে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব। এমনটাই জল্পনা রাজৈনতিক মহলে।

রাজস্থানে অশোক গেহলতের সঙ্গে রাজ্য কংগ্রেস প্রধান শচীন পাইলটের চাপা কাজিয়া থাকলেও রাজনৈতিক মহলের ধারণ শেষপর্যন্ত বাজিমাত করতে পারেন গেহলতই। ১৯৯৮ থেকে ২০০৩ ও ২০০৮-২০১৩ সাল পর্যন্ত দুটো টার্মে মুখ্যমন্ত্রী ছিলেন গেহলত। দুবারই তিনি বসুন্ধরা রাজেকে উত্খাত করেছিলেন। দশ জনপথ ঘনিষ্ঠ অভিজ্ঞ গেহলতই মুখ্যমন্ত্রীর কুর্শির দাবিদার বলে মনে করছে কোনও কোনও মহল।

আরও পড়ুন-প্রয়াত রাজ্য বিধানসভার ডেপুটি স্পিকার হায়দর আজিজ সফি

ছত্তিসগড়ে তুমুল সাফল্য পেয়েছে কংগ্রেস। এর অন্যতম কারিগর অজিত যোগী হলেও মুখ্য মন্ত্রীর দৌড়ে এগিয়ে দলের রাজ্য সভাপতি ভূপেশ বাঘেল, বিধানসভা বিরোধী দলনেতা টি এস সিং ও সাংসদ টি সাধু। তবে মনে করা হচ্ছে বাঘেলের দিকেই পাল্লা ভারী।

.