অনুচ্ছেদ ৩৭০ বিলোপের বিরোধিতায় দ্রুত শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

৩৭০ অনুচ্ছেদ বিলোপের প্রস্তাব বেআইনি দাবি করে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছেন আইনজীবী কেএল শর্মা। 

Updated By: Aug 8, 2019, 06:25 PM IST
অনুচ্ছেদ ৩৭০ বিলোপের বিরোধিতায় দ্রুত শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

নিজস্ব প্রতিবেদন: জম্মু-কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ রদ চ্যালেঞ্জ করে দ্রুত শুনানির আর্জিতে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে জনস্বার্থ মামলা। ওই আর্জি খারিজ করে বিচারপতি এনভি রমনার বেঞ্চ জানাল, দ্রুত শুনানি সম্ভব নয়। আবেদনটি নির্দিষ্ট সময় নিয়েই শোনা হবে। 

৩৭০ অনুচ্ছেদ বিলোপের প্রস্তাব বেআইনি দাবি করে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছেন আইনজীবী কেএল শর্মা। তাঁর যুক্তি, জম্মু-কাশ্মীর বিধানসভার সম্মতি না নিয়ে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের প্রস্তাবটি পাশ করানো হয়েছে সংসদে। কেন্দ্রের সিদ্ধান্ত সম্পূর্ণ বেআইনি। তবে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই ব্যাখ্যা দিয়েছে, জম্মু-কাশ্মীর বিধানসভা ভেঙে দেওয়া হয়েছে। সে রাজ্যে চলছে রাষ্ট্রপতি শাসন। সেক্ষেত্রে বিধানসভার সম্মতির নেওয়ার প্রশ্নই আসছে না। 

দ্রুত শুনানির আর্জি জানিয়ে কেএল শর্মা শীর্ষ আদালতে বলেন, ৩৭০ ধারা বাতিলের প্রস্তাবে রাষ্ট্রসঙ্ঘে যেতে পারে পাকিস্তান ও কাশ্মীরিরা। তখন সুপ্রিম কোর্ট পাল্টা জানায়, কেউ যেতেই পারে, ভারতের সংবিধানে কি হস্তক্ষেপ করতে পারে রাষ্ট্রসঙ্ঘ? এরপরই বেঞ্চের পরামর্শ,'বিষয়টি নিয়ে সওয়াল-জবাবের জন্য শক্তি বাঁচিয়ে রাখুন।'      

আরও পড়ুন- ‘ভগবান করুক, এমন প্রতিবেশী কারও যেন না হয়’ পাকিস্তানকে কটাক্ষ রাজনাথের

জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করেছে মোদী সরকার। রাজ্যসভায় ও লোকসভায় ভোটাভুটিতে পাশ হয়ে গিয়েছে প্রস্তাব। একইসঙ্গে জম্মু-কাশ্মীর ভেঙে তৈরি হতে চলেছে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ।

অনুচ্ছেদ ৩৭০ বিলোপের অন্ধ বিরোধিতা করা উচিত নয় বলে মনে করেন মহারাজা হরি সিংয়ের ছেলে তথা কংগ্রেস নেতা করন সিং। জম্মু-কাশ্মীরের শেষ সদর-ই-রিয়াসত তথা প্রথম রাজ্যপাল পাল করন সিং বলেন,'কেন্দ্রের সিদ্ধান্তে একাধিক ইতিবাচক দিক রয়েছে। কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে পরিচিতি পেয়েছে লাদাখ। এটা অত্যন্ত ভালো সিদ্ধান্ত।' আরও পড়ুন- ৩৭০ অনুচ্ছেদ বিলোপে অন্ধ বিরোধিতা করা উচিত নয়, মত হরি সিংয়ের ছেলে করনের

 

.