দেবযানীর হেনস্থার জবাব সমকামী মার্কিন কূটনীতিকদের গ্রেফতার করে নেওয়ার সওয়াল যশবন্তের

আমেরিকায় ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের হেনস্তা, গ্রেফতারির প্রতিশোদ নেওয়ার একটা উপায়ের কথা বললেন, বিজেপি নেতা যশবন্ত সিনহা। বর্ষীয়ান এই বিজেপি নেতা বলেছেন, ভারতে যেসব মার্কিন কর্তাব্যক্তির সমকামী কিংবা তাঁদের যে সমকামী সঙ্গী আছে, তাঁদের গ্রেফতার করা হোক। কারণ হিসাবে বলেছেন, দেশের সুপ্রিম কোর্টই তো বলেছে ভারতে সমকামিতা দণ্ডনীয় অপরাধ।

Updated By: Dec 17, 2013, 10:11 PM IST

আমেরিকায় ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ের হেনস্তা, গ্রেফতারির 'প্রতিশোধ' নেওয়ার একটা উপায়ের কথা বললেন, বিজেপি নেতা যশবন্ত সিনহা। বর্ষীয়ান এই বিজেপি নেতা বলেছেন, ভারতে যেসব মার্কিন কর্তাব্যক্তির সমকামী কিংবা তাঁদের যে সমকামী সঙ্গী আছে, তাঁদের গ্রেফতার করা হোক। কারণ হিসাবে বলেছেন, দেশের সুপ্রিম কোর্টই তো বলেছে ভারতে সমকামিতা দণ্ডনীয় অপরাধ।

সঙ্গে যশবন্ত আরও বলেন, খবরে দেখলাম, একাধিক মার্কিন কূটনীতিকদের সঙ্গীদেরও ভিসা দিয়েছে সরকার। ‘সঙ্গী’ কথাটির অর্থ তারা সমকামী। এখন সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, এদেশে সমকামী সম্পর্ক পুরোপুরি বেআইনি, ঠিক যেমন কম বেতন, মজুরি দেওয়াটা আমেরিকায় আইনবিরুদ্ধ কাজ! অতএব কেন ভারত সরকার ওই মার্কিন কূটনীতিকদের গ্রেফতার করে সাজা দেবে না?

ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে গ্রেফতারিকে কেন্দ্র করে দিল্লি-ওয়াশিংটন বিরোধ চরমে। বিরোধ এটতাই যে মার্কিন কংগ্রেসের এক প্রতিনিধিদলের সঙ্গে প্রস্তাবিত বৈঠকও বাতিল করে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্ডে ও কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী। দেবযানীর বিরুদ্ধে জাল ভিসার সাহায্যে সঙ্গীতা রিচার্ড নামে এক ভারতীয় পরিচারিকাকে আমেরিকা নিয়ে যাওয়ার অভিযোগ তুলেছে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার সকালে মেয়েকে স্কুলে দিয়ে যাওয়ার পথে তাঁকে গ্রেফতার করা হয়। তাঁকে, জামাকাপড় খুলে তল্লাশি করা হয় বলেও অভিযোগ।

এক কূটনীতিকের এই হেনস্থাকে বর্বরোচিত বলেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন। যদিও, মার্কিন স্বরাষ্ট্রদফতর শনিবার জানিয়ে দিয়েছে কূটনৈতিক সম্পর্ক নিয়ে ভিয়েনা চুক্তিতে যা বলা রয়েছে, তার আওতায় দেবযানী পড়েন না।

Tags:
.