মেক ইন ইন্ডিয়া প্রকল্পে ধাক্কা, ‘তেজস-অর্জুন’ নাপসন্দ সেনার

এফ-১৬ বা গ্রিপেন ‌যুদ্ধবিমানের তুলনায় মাত্র ৫০ শতাংশ ক্ষমতা রয়েছে তেজসের!

Updated By: Nov 13, 2017, 07:47 PM IST
মেক ইন ইন্ডিয়া প্রকল্পে ধাক্কা, ‘তেজস-অর্জুন’ নাপসন্দ সেনার

নিজস্ব প্রতিবেদন: প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়া প্রকল্পে জোর ধাক্কা। ভারতের নিজস্ব প্র‌যুক্তি তৈরি হালকা ‌যুদ্ধবিমান তেজস ও ট্যাঙ্ক অর্জুন-এর উপরে নির্ভর করতে পারছে না সেনাবাহিনী ও বায়ুসেনা। পরিবর্তে বিদেশ থেকে এক ইঞ্জিনের ‌যুদ্ধবিমান ও উন্নত ট্যাঙ্ক কিনতে চায় তারা।

গত সপ্তাহেই ১৭৭০টি উন্নত ট্যাঙ্কের জন্য টেন্ডার ডেকেছে সেনাবাহিনী। অন্যদিকে, ভারতীয় বায়ুসেনাও ১১৪টি এক ইঞ্জিনের ‌যুদ্ধবিমান কেনার টেন্ডার দিতে চলেছে। ভারতের নিজস্ব প্র‌যুক্তিতে ও বিদেশি কোম্পানিগুলির সঙ্গে ‌যৌথ উদ্যোগে সামরিক সরঞ্জাম তৈরি করার চেষ্টা চালিয়ে ‌যাচ্ছে সরকার। টাইমস অব ইন্ডিয়ার খবর অনু‌যায়ী, আগামী বছর মে মাসেই এনিয়ে 'স্ট্র্যাটেজিক পার্টনারশিপ' পলিসি তৈরি করতে চলেছে প্রতিরক্ষা মন্ত্রক। এরকম অবস্থাতে দেশিয় প্র‌যুক্তিতে তৈরি বিমান ও ট্যাঙ্কের বিরুদ্ধেই সওয়াল করল স্থল ও বায়ুসেনা।

বায়ুসেনার অভিমত, লড়াই করার মতো জায়গায় এখনও পৌঁছায়নি ভারতে তৈরি হালকা ‌যুদ্ধবিমান তেজস। অস্ত্রবহন করার ক্ষমতা ও দূরপাল্লার অপারেশন চালনোর দিক থেকে তেজস ভারতীয় বায়ুসেনার জন্য খুব একটা সুবিধের হবে না। এফ-১৬ বা গ্রিপেন ‌যুদ্ধবিমানের তুলনায় মাত্র ৫০ শতাংশ ক্ষমতা রয়েছে তেজসের। এমনকি লড়াইয়ের সময়ে তেজসকে অন্য ‌যুদ্ধবিমান দিয়ে আগলে রাখতে হবে।

আরও পড়ুন-হেরিটেজ হল লন্ডনের ভগিনী ভবন, ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী মমতা

.