সেনা পাথর ছোড়া ও গাল দেওয়া যায়, আর কত স্বাধীনতা চাই? নাসিরুদ্দিনকে প্রশ্ন অনুপমের

দিন কয়েক আগে নাসিরুদ্দিন শাহের একটি ইউটিউব ভিডিও নিয়ে শুরু হয় বিতর্ক। 

Updated By: Dec 22, 2018, 08:59 PM IST
সেনা পাথর ছোড়া ও গাল দেওয়া যায়, আর কত স্বাধীনতা চাই? নাসিরুদ্দিনকে প্রশ্ন অনুপমের

নিজস্ব প্রতিবেদন: নাসিরুদ্দিন শাহকে নিয়ে চলতি বিতর্কে এবার নয়া মাত্রা যোগ করলেন অনুপম খের। নাসিরের বহু ছবির সহ-অভিনেতা অনুপম খেরের প্রশ্ন, আর কত স্বাধীনতা চাই?     

'আ ওয়েডনেস ডে' ছবিতে একসঙ্গে অভিনয় করেছিলেন নাসিরুদ্দিন শাহ ও অনুপম খের। এদিন অনুপম বলেন,''সেনা ও বায়ুসেনা প্রধানকে গাল দেওয়া, জওয়ানদের লক্ষ্য করে পাথর ছোড়ার স্বাধীনতা রয়েছে এদেশে। আর কত স্বাধীনতা চাই? উনি যা অনুভব করেছেন, সেটাই বলতেই পারেন। তবে তা সত্য নয়''। 

বুলন্দশহরে গোরক্ষকদের তাণ্ডবের জেরে প্রাণ খোয়াতে হয় পুলিস ইনস্পেক্টর সুবোধ কুমার সিং। সোমবার এক স্বেচ্ছাসেবী সংস্থাকে দেওয়া সাক্ষাত্কারে প্রবীণ অভিনেতা অভিযোগ করেন, দেশের বেশকিছু জায়গায় পুলিস কর্মীর থেকে গরুর মৃত্যুর বেশি গুরুত্ব পাচ্ছে। আইন নিজের হাতে  তুলে নিচ্ছে উন্মত্ত জনতা। নিজের সন্তানদের জন্য ভয় হচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেন নাসিরুদ্দিন। তাঁর এই বক্তব্যে রীতিমতো সমালোচিত হন সোশ্যাল মিডিয়ায়।

দিন কয়েক আগে নাসিরুদ্দিন শাহের একটি ইউটিউব ভিডিও নিয়ে শুরু হয় বিতর্ক। ওই ভিডিওয় তাঁকে বলতে শোনা গিয়েছে, সমাজের মধ্যে ধর্মের বিষ ঢুকে গিয়েছে। তাঁর সন্তানদের ধর্মের তালিম দেননি। ফলে ভিড় ঘিরে ধরলে তাঁরা হিন্দু না মুসলিম বলতে পারবেন না। ভয় নয়, রাগ হচ্ছে তাঁর। নাসিরুদ্দিনের এমন মন্তব্যের পরই সমালোচনায় সরব হয় হিন্দুত্ববাদী সংগঠনগুলি। তাদের দাবি, লোকসভা ভোটের আগে পরিকল্পিতভাবে পরিস্থিতি উত্তপ্ত করতে চাইছেন নাসিরুদ্দিন শাহ।

আরও পড়ুন- জঙ্গি ইয়াকুব মেমনের ফাঁসি রদের আর্জিতে সই করতে ভয় লাগেনি: যোগেশ্বর

নাসিরুদ্দিন শাহ সমালোচকদের এক হাত নিয়ে বলেন, “আমার আগের মন্তব্যের জন্য আমাকে বিশ্বাসঘাতক বলা হচ্ছে। সত্যিই দুর্ভাগ্যের।” নাসিরুদ্দিন আরও বলেন, নিজের দেশের সমালোচনা করলে কী করে দেশদ্রোহী হতে পারি? এই দেশ আমার জন্মভূমি। এই দেশকে আমি ভালবাসি। যদিও, অজমেরে ঘটনায় এখনও পর্যন্ত কোনও মন্তব্য শোনা যায়নি রাজস্থানের অশোক গেহলতের নেতৃত্বে কংগ্রেস সরকারের।

.