প্রসূতি ও সদ্যোজাতদের জন্য এবার কেন্দ্রের আরও একটি নয়া প্রকল্প

প্রসূতি ও সদ্যোজাতদের মৃত্যুর হার কমিয়ে আনতে এবং সুস্থ শিশুর জন্য কেন্দ্রের নয়া স্কিম ''প্রধানমন্ত্রী সুরক্ষিত মাতৃ যোজনা''। আপাতত ১৪টি রাজ্যে শুরু হয়েছে এই প্রকল্প।

Updated By: Jul 2, 2016, 04:49 PM IST
প্রসূতি ও সদ্যোজাতদের জন্য এবার কেন্দ্রের আরও একটি নয়া প্রকল্প

ওয়েব ডেস্ক : প্রসূতি ও সদ্যোজাতদের মৃত্যুর হার কমিয়ে আনতে এবং সুস্থ শিশুর জন্য কেন্দ্রের নয়া স্কিম ''প্রধানমন্ত্রী সুরক্ষিত মাতৃ যোজনা''। আপাতত ১৪টি রাজ্যে শুরু হয়েছে এই প্রকল্প।

সম্প্রতি, সাহারানপুরে একটি জনসভায় বক্তব্য রাখার সময়, প্রধানমন্ত্রী দেশের সকল চিকিত্সকের আবেদন জানান, কোনও রকম ফি ছাড়া প্রতি মাসের ৯ তারিখ দরিদ্র গর্ভবতী মায়েদের চিকিত্সা করার জন্য। আর তার কয়েক দিনের মাথায় প্রসূতি ও সদ্যোজাতদের মৃত্যুর হার কমাতে নতুন প্রকল্প নিয়ে এসেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। জননী সুরক্ষা যোজনা ও জননী শিশু সুরক্ষা কার্যক্রমের পাশাপাশি কেন্দ্রের এই নয়া স্কিম ''প্রধানমন্ত্রী সুরক্ষিত মাতৃ যোজনা''।

এই যোজনার লক্ষ্য দেশের ৩ কোটি মহিলার কাছে অ্যান্টেনেটাল কেয়ার প্যাকেজ পৌছে দেওয়া। নতুন এই প্রকল্পে গর্ভবতী মহিলাদের জন্য প্রতি মাসের ৯ তারিখ স্বাস্থ্য পরীক্ষা শিবিরের আয়োজন করবে স্বাস্থ্য মন্ত্রক। প্রসূতি এবং সদ্যোজাতদের মৃত্যুর হার কমিয়ে আনতে ইউপিএ আমলে শুরু হয় জননী সুরক্ষা যোজনা ও জননী শিশু সুরক্ষা কার্যক্রম। জননী সুরক্ষা যোজনার উদ্দেশ্য ছিল- প্রসূতি মায়েদের, বিশেষ করে দরিদ্রদের কোনও প্রতিষ্ঠানে সুরক্ষিত প্রসব।জননী শিশু সুরক্ষা কার্যক্রমের উদ্দেশ্য ছিল- প্রসূতি মায়েদের বিনামূল্যে চিকিত্সা, ওষুধ, প্রসবের ব্যবস্থা, বাড়ি থেকে হাসপাতালে যেতে পরিবহণের ব্যবস্থা, সদ্যোজাতদের জন্মের এক মাস পর্যন্ত তাঁদের বিনামূল্য চিকিত্সা পরিষেবা দেওয়া ইত্যাদি।

এরপরও কেন এই নয়া প্রকল্প? এই দুটি সরকারি স্কিম থাকলেও ২০১৫-র ওয়র্ল্ড ব্যাঙ্কের পরিসংখ্যান অনুযায়ী এ দেশে সদ্যোজাতের মৃত্যু হার প্রতি ১ লক্ষতে ১৭৪ জন। আর এই সংখ্যাটা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন কেন্দ্র। প্রথম পর্যায়ে জুনের নয় তারিখ এই নতুন স্কিমে স্বাস্থ্য শিবিরের আয়োজন করা হয় দেশের চোদ্দটি রাজ্যে। স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, ধীরে ধীরে এই স্কিম ছড়িয়ে দেওয়া হবে দেশের সমস্ত রাজ্যগুলিতে।

.