দেশের একজন অদক্ষ শ্রমিকের ৩ বছরের আয় লকডাউনে Mukesh Ambani-র ১ সেকেন্ডের আয়ের সমান

দেশের মানুষের আয়ের তুলনা করে ওই সংস্থা জানিয়েছে, অতিমারী(Covid Pandemic) সময়ে দেশের ২৪ শতাংশ মানুষের আয় ছিল মাসে ৩,০০০ টাকা

Updated By: Jan 25, 2021, 04:24 PM IST
দেশের একজন অদক্ষ শ্রমিকের ৩ বছরের আয় লকডাউনে Mukesh Ambani-র ১ সেকেন্ডের আয়ের সমান

নিজস্ব প্রতিবেদন: করোনা অতিমারীর সময় দেশজুড়ে হাহাকার। আম জানতার হাতে কাজ নেই। ব্যাঙ্ক জমানো হাজার হাজার টাকা নেই। অধিকাংশ শিল্প বন্ধ। দিন আনি দিন খাই মানুষের নাভিশ্বাস। এর মধ্যেই বিপুল টাকা কামিয়ে নিয়েছেন দেশের কিছু শিল্পপতি।
 
সমীক্ষা সংস্থা অক্সফ্যামের(Oxfam) সার্ভে বলছে করেনা অতিমারীর সময়ে দেশের কোটিপতিদের আয় বেড়েছে ৩৫ শতাংশ। অন্যদিকে দেশের ৮৪ শতাংশ মানুষের আয় কমেছে লক্ষ্যনীয় ভাবে।

আরও পড়ুন-

Oxfam-র 'The Inequality Virus Report' এ বলা হয়েছে করোনা অতিমারীর সময় ঘণ্টায় ৯০ কোটি টাকা আয় করেছেন রিলায়েন্সের চেয়ারম্যান মুকেশ আম্বানির(Mukesh Ambani) কোম্পানি। দেশের একজন অদক্ষ শ্রমিকের ওই টাকা আয় করতে লেগে যাবে ১০,০০০ বছর। অন্যভাবে দেখলে অতিমারীর সময়ে প্রতি সেকেন্ডে মুকেশ আম্বানি যে আয় করেছেন তা আয় করতে ওই অদক্ষ শ্রমিকের লেগে যাবে ৩ বছর।

আরও পড়ুন-ফের সীমান্তে ভারত-চিন সেনার হাতাহাতি, PLA-র ২০ জন গুরুতর আহত

দেশের মানুষের আয়ের তুলনা করে ওই সংস্থা জানিয়েছে, অতিমারী(Covid Pandemic) সময়ে দেশের ২৪ শতাংশ মানুষের আয় ছিল মাসে ৩,০০০ টাকা। ওই সময়ে আম্বানির মোট আয় দেশের ৪০ কোটি অদক্ষ শ্রমিকের পাঁচ মাসের আয়ের সমান।

আরও পড়ুন-নেতাজির জন্মদিনে আমায় টিজ করেছে: Mamata

সমীক্ষায় দেখানো হয়েছে করোনা অতিমারী বা লকডাউনের সময়ে দেশ ধনী ও দরিদ্র মাননুষের আয়ের ফারাক কতটা বেড়েছে। এই ছবি শুধু ভারতেরই নয়, গোটা বিশ্বে একই ছবি। ভারতের মতো দেশে ১০০ বিলিয়নেয়ারের অর্থের পরিমাণ গত মার্চ থেকে বেড়েছে ১২,৯৭,৮২২ কোটি টাকা। ওই টাকা দিয়ে দেশের ১৩ কোটি ৮০ লাখ মানুষের প্রত্যেককে ৯৪,০৪৫ টাকা দেওয়া যেত।

.