৭ দফায় হতে পারে লোকসভা নির্বাচন, গুরুত্বপূর্ণ বৈঠকে কমিশন

কমিশন সূত্রে খবর, মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, আরও দুই নির্বাচন কমিশনার এবং নির্বাচনের কাজে নিযুক্ত শীর্ষ আধিকারিকরা ওই বৈঠকে উপস্থিত থাকবেন।

Updated By: Mar 8, 2019, 05:27 PM IST
৭ দফায় হতে পারে লোকসভা নির্বাচন, গুরুত্বপূর্ণ বৈঠকে কমিশন

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের দিনক্ষণ নির্ধারণে গুরুত্বপূর্ণ বৈঠকে বসছে নির্বাচন কমিশন। নয়াদিল্লির নির্বাচন সদনে শুক্রবার এই বৈঠক হওয়ার কথা। কমিশন সূত্রে খবর, মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, আরও দুই নির্বাচন কমিশনার এবং নির্বাচনের কাজে নিযুক্ত শীর্ষ আধিকারিকরা ওই বৈঠকে উপস্থিত থাকবেন।

ওই সূত্রের দাবি, লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা এখন সময়ের অপেক্ষা। খুব শীঘ্রই ঘোষণা হতে পারে। এবার লোকসভা নির্বাচন ৬-৭ দফায় হতে পারে। এভাবেই সমস্ত প্রস্তুতির কাজ একেবারে শেষের পর্যায়ে।

প্রসঙ্গত, গতবার ২০১৪ সালে ৯ দফায় লোকসভা নির্বাচন হয়েছিল। সেবার ভোট ঘোষণা হয়েছিল ৫ মার্চ। ভোট শুরু হয়েছিল ৭ মার্চ। শেষ দফার নির্বাচন হয় ১২ মে।

আরও পড়ুন: রাজস্থানে ভেঙে পড়ল বায়ুসেনার মিগ ২১ যুদ্ধবিমান

কিন্তু প্রশ্ন উঠছে, কবে হবে লোকসভা নির্বাচনের দিনঘোষণা? কমিশনের একটি সূত্রের খবর, এ সপ্তাহের শেষে বা পরের সপ্তাহের শুরুর দিকে লোকসভা নির্বাচনের দিন ঘোষণা হতে পারে।

নির্বাচনের এক শীর্ষ আধিকারিক জানিয়েছিলেন, নির্বাচনের জন্য প্রস্তুত কমিশন। যেকোনও দিন ঘোষণা হবে সপ্তদশ লোকসভা নির্বাচনের। এখন লোকসভা ভোটের ঘোষণা হলে প্রথম দফার ভোট শুরু হতে এপ্রিলের প্রথম-দ্বিতীয় সপ্তাহ হয়ে যাবে।

আরও পড়ুন: রাশিয়ার সঙ্গে বিপুল অঙ্কের চুক্তি, ভারতের হাতে আসছে পরমাণু শক্তি চালিত সাবমেরিন

তবে ঘোষণা যখনই হোক নির্বাচন প্রক্রিয়া ৩ জুনের মধ্যে শেষ করতেই হবে। কারণ, ওই দিনই শেষ হচ্ছে বর্তমান লোকসভার মেয়াদ।

ওই সূত্রের দাবি, লোকসভা নির্বাচনের সঙ্গেই হতে পারে অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ, সিকিম ও ওড়িশা বিধানসভার নির্বাচন। সেই নিয়েই ওই বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হল নীরব মোদীর বাংলো

এই বৈঠকে ঠিক হতে পারে জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনের তারিখও। কারণ, সেখানে সরকার নেই। রাজ্যপালের শাসন চলছে। নিয়ম অনুযায়ী, সরকার পড়ে যাওযার পর ছ'মাসের মধ্যে নির্বাচন করতে হয়। সেই মেয়াদ শেষ হচ্ছে মে মাসে।

কিন্তু এই মুহূর্তে জম্মু-কাশ্মীরে পরিস্থিতি উত্তেজনাপ্রবণ। নিয়ন্ত্রণরেখার ওপার থেকে পাকিস্তান ক্রমাগত হামলা চালাচ্ছে। জঙ্গি হামলাও হচ্ছে। অশান্তি ছড়ানোর চেষ্টা করে যাচ্ছে জঙ্গিরা। এই পরিস্থিতি একসঙ্গে লোকসভা ও বিধানসভা ভোট করা সম্ভব কি না, তা নিয়ে সংশয় রয়েছে।

আরও পড়ুন: অযোধ্যা বিবাদ মেটাতে মধ্যস্থতার নির্দেশ সুপ্রিম কোর্টের

এদিকে জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন নিয়ে দ্বিমত রয়েছে। কেন্দ্রীয় সরকার এবং জম্মু-কাশ্মীরের রাজ্যপাল নিয়ন্ত্রিত প্রশাসন চায় একই সঙ্গে ভোট করাতে। কিন্তু বিরোধী রাজনৈতিক নেতারা এ বিষয়ে রাজি নন।

.