‘পাকিস্তান-আফগানিস্তান-বাংলাদেশের অমুসলিম শরণার্থীদের এদেশে জায়গা দিতে পাস করাতে হবে নাগরিকত্ব সংশোধনী বিল’

বিলটি পেশ হলে সংসদ তোলপাড় করবে তা একপ্রকার ঠিক করেই রেখেছে বিরোধীরা

Updated By: Nov 20, 2019, 02:01 PM IST
‘পাকিস্তান-আফগানিস্তান-বাংলাদেশের অমুসলিম শরণার্থীদের এদেশে জায়গা দিতে পাস করাতে হবে নাগরিকত্ব সংশোধনী বিল’

নিজস্ব প্রতিবেদন:  প্রত্যাশা মতোই সংসদের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে সরব হল সরকার। প্রতিবেশী কয়েকটি রাষ্ট্রে অত্যাচারিত অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার ব্যাপারে জোর সওয়াল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

আরও পড়ুন-সংস্কৃত বিভাগে মুসলিম অধ্যাপক! প্রতিবাদে তুমুল বিক্ষোভ বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে

সংসদে অমিত শাহ বলেন, পাকিস্তান, বাংলাদেশ কিংবা আফগানিস্থানে ধর্মের নামে সেখানে বসবাসকারী অমুসলিমদের ওপরে অত্যাচার করা হয়। তাই সেখানকার হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিষ্টান, পার্সি শরণার্থীদের এদেশে নাগরিকত্ব পাওয়া উচিত। তাই এখনই নাগরিকত্ব সংশোধনী বিলের প্রয়োজন।

উল্লেখ্য, বিলটি পেশ হলে যে বিরোধীরা সংসদ তোলপাড় করবে তা একপ্রকার ঠিক করেই রেখেছে বিরোধীরা। এক্ষেত্রে সবচেয়ে সমস্যা হতে পারে অসমে। সেখানে নাগরিকপঞ্জী থেকে বাদ পড়েছে বহু হিন্দু। সঅসমের যে দাবি ছিল অবৈধ বাংলাদেশিদের তাড়াতে হবে। সেই দাবি এখন ধাক্কা খাবে। এনিয়ে জোরাল আপত্তি উঠতে পারে।

আরও পড়ুন-জিও বাজার! সর্বকালীন রেকর্ড গড়ল সেনসেক্স, সৌজন্যে রিলায়্যান্স ইন্ড্রাস্ট্রিজ

এদিকে, নাগরিকপঞ্জী নিয়েও এদিনে সোচ্চার হন শাহ। তিনি বলেন জাতি ধর্ম নির্বিশেষে দেশের সব মানুষকে নাগরিকপঞ্জীর আওতায় আনা হবে। কোনও ধর্মের মানুষেরই নাগরিকপঞ্জী নিয়ে ভয় পাওয়ার কারণ নেই। নাগরিকপঞ্জীতে এমন কোনও ব্যবস্থা নেই যাতে ধর্মের ভিত্তিতে কাউকে নাগরিকত্ব থেকে বাদ দেওয়া যায়।

.