দেশের নিরাপত্তার স্বার্থে বন্ধ ইন্টারনেট, ভূস্বর্গে কোথাও জারি নেই ১৪৪ ধারা, সংসদে ব্যাখ্যা স্বরাষ্ট্রমন্ত্রীর

গুলাম নবির প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজেপির জমানায় জম্মু-কাশ্মীরে মোবাইল এবং ইন্টারনেট চালু হয়। দেশ এবং জম্মু-কাশ্মীরের মানুষের নিরাপত্তা স্বার্থেই ইন্টারনেট পরিষেবা চালু করা যায়নি

Updated By: Nov 20, 2019, 01:26 PM IST
দেশের নিরাপত্তার স্বার্থে বন্ধ ইন্টারনেট, ভূস্বর্গে কোথাও জারি নেই ১৪৪ ধারা, সংসদে ব্যাখ্যা স্বরাষ্ট্রমন্ত্রীর
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: গত ৫ অগস্টের পর পুলিসের গুলিতে একজনও মারা যাননি। রাজ্যসভায় দাবি করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এ দিন ইন্টারনেট পরিষেবা বন্ধ নিয়ে প্রশ্ন তোলেন কংগ্রেস সাংসদ গুলাম নবি আজ়াদ। তিনি বলেন, পরীক্ষায় স্কুল-কলেজে পড়ুয়াদের উপস্থিতির হার ৫শতাংশের মতো। বন্ধ ইন্টারনেট পরিষেবা। ক্ষতি হচ্ছে স্বাস্থ্য এবং শিক্ষা ক্ষেত্রে।

ইন্টারনেটের প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রীর জবাব, পাকিস্তানের উস্কানিমূলক কার্যকলাপের জন্যই বন্ধ রয়েছে ইন্টারনেট পরিষেবা। পরিস্থিতি বিষয়ে জম্মু-কাশ্মীর প্রশাসন খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নেবে। গুলাম নবি আজ়াদের কটাক্ষ, ১৯৪৭ সাল থেকেই প্রতিবেশ দেশ রয়েছে। ৩০ বছর ধরে সেই দেশের সঙ্গে সন্ত্রাসবাদ লড়াই চলছে। কখনও-সখনও এক দু’দিন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখলেও এমন টানা ৩ মাস ইন্টারনেট বন্ধের নজির বিশ্বে কোথাও নেই।

গুলাম নবির প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজেপির জমানায় জম্মু-কাশ্মীরে মোবাইল এবং ইন্টারনেট চালু হয়। দেশ এবং জম্মু-কাশ্মীরের মানুষের নিরাপত্তা স্বার্থেই ইন্টারনেট পরিষেবা চালু করা যায়নি। গুলাম নবি আজ়াদকে মনে করিয়ে দেন, ইন্টারনেট পরিষেবা চালু থাকলে জঙ্গি কার্যকলাপ চালাতে যে কোনও পদক্ষেপ করতে পারে পাকিস্তান।

আরও পড়ুন- বাধা আর নেই; ডিসেম্বরের আগেই সরকার গড়ে ফেলবে শিবসেনা, দাবি সঞ্জয় রাউতের

স্বরাষ্ট্রমন্ত্রী এ দিন দাবি করেন, সব থানায় ১৪৪ ধারা তুলে নেওয়া হয়েছে। রাত ৮টা থেকে সকাল ৬টা পর্যন্ত কয়েকটি থানায় রয়েছে ১৪৪ ধারা নিষেধাজ্ঞা। ৫৯ লক্ষ মোবাইল চালু রয়েছে। খুলে দেওয়া হয়েছে সব ল্যান্ডলাইনও। সরকারি হাসাপাতাল এবং ওষুধের দোকানে পর্যাপ্ত ওষুধ রয়েছে বলে জানান তিনি। সেপ্টেম্বরে ৬০ লক্ষ মানুষের আউটডোরে চিকিত্সা হয়েছে। অক্টোবরে সেই সংখ্যাটা আরও বেশি। 

.