শিবপালকে রেখে, ১৯২ আসনে প্রার্থী তালিকা প্রকাশ অখিলেশের

সাইকেলের মালিক হিসাবে স্বীকৃতি পেয়েছেন সোমবার রাতেই। আর আজ সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ ঘোষণা করলেন ১৯২ আসনের প্রার্থী তালিকা। আর সেই প্রার্থী তালিকায় যশওয়ান্তনগরের প্রার্থী হিসাবে স্থান পেলেন অখিলেশের কাকা তথা দলে তাঁর 'চরম বিরোধী' শিবপাল যাদবও।

Updated By: Jan 20, 2017, 08:56 PM IST
শিবপালকে রেখে, ১৯২ আসনে প্রার্থী তালিকা প্রকাশ অখিলেশের

ওয়েব ডেস্ক: সাইকেলের মালিক হিসাবে স্বীকৃতি পেয়েছেন সোমবার রাতেই। আর আজ সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ ঘোষণা করলেন ১৯২ আসনের প্রার্থী তালিকা। আর সেই প্রার্থী তালিকায় যশওয়ান্তনগরের প্রার্থী হিসাবে স্থান পেলেন অখিলেশের কাকা তথা দলে তাঁর 'চরম বিরোধী' শিবপাল যাদবও।

গতকাল যখন বাবার আশীর্বাদ নিতে গিয়েছিলেন পুত্র অখিলেশ তখনই বাবা মুলায়ম ছেলের হাতে ৩৮ জন প্রার্থীর এক তালিকা ধরিয়ে দেন এবং বলে দেন যে এই তালিকার কোনও নামই প্রার্থী তালিকা থেকে কোনও অবস্থাতেই বাদ দেওয়া যাবে না। তবে সেই তালিকা কতটা অক্ষত রয়েছে তা এখনই বলা যাচ্ছে না বলে দাবি অখিলেশ শিবিরের।

আরও পড়ুন- অনলাইন লেনদেনে এবার বিশেষ ছাড়ের পরিকল্পনা RBI-এর!

আজ অখিলেশ যে তালিকা প্রকাশ করেছেন তারমধ্যে ৫২ জন মুসলিম, রয়েছেন ১৮ জন মহিলা। এদিকে, দলের রাজ্যসভার সাংসদ বেণীপ্রসাদ বর্মার পুত্র রাকেশ বর্মাকে টিকিট দিতে চেয়েছিলেন কাকা শিবপাল। কিন্তু ভাইপো 'না' করে দেন এই নামে এবং তাঁর বদলে নিজের শিবিরের অরবিন্দ সিং গোপকে প্রার্থীপদ দিয়েছেন অখিলেশ। পাশাপাশি উত্তর প্রদেশের ডাকসাইটে মন্ত্রী আজম খানের পুত্র আবদুল্লা আজম খানকে রামপুরের সওয়ার থেকে প্রার্থী করেছেন ভারসাম্যের রাজনীতিতে নিজের দক্ষতার পরিচয় দিয়েছেন অখিলেশ।

আবার, দলকে দাগী অপরাধীদের হাত থেকে রক্ষা করতে চাওয়া অখিলেশের তালিকায় স্থান পেয়েছে খুনের মামলায় অভিযুক্ত বিজয় সিং। বিএসপি নেতা ব্রহ্মদত্ত দ্বিবেদী খুনের মামলায় প্রধান অভিযুক্ত সপার এই নেতা। কিন্তু আতিক আহমেদের মতো গ্যাংস্টার আবার অখিলেশের 'বিড়ম্বনা' না বাড়াতে চেয়ে নিজেই সরে দাঁড়িয়েছে।

আরও পড়ুন- এপ্রিল ফুলেই দামি হচ্ছে রেল টিকিট, মোবাইল বিল, রেস্তরাঁয় ডিনার

সব মিলিয়ে উত্তর প্রদেশের বিধানসভা ভোট একেবারে দোর গোড়ায়। আর এমনিতেই নিজেদের মধ্যে যুদ্ধ করে অনেকটাই সময় ও শক্তি ক্ষয় করেছে লখনৌ-এর যাদব পরিবার। ফলে, দলের সর্বময় কর্তৃত্ব হাতে পেয়ে অখিলেশ এখন আর বিলম্ব করতে চাইছেন না। কারণ, ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়টা যে কতটা কঠিন তা ভালই জানেন একটা মেয়াদ কাটানো 'নেতাজী' পুত্র টিপু।

.