এক ধাক্কায় কমল হজযাত্রায় বিমানভাড়া, সবচেয়ে উপকৃত হবেন কাশ্মীরি হাজি-রা

কেন্দ্রের নতুন এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি উপকৃত হবে জম্মু ও কাশ্মীরের হজ‌যাত্রীরা। ২০১৪ সালে কাশ্মীর থেকে হজে ‌যাওয়ার জন্য বিমানের ভাড়া নেওয়া হতো ১,৯৮,৩৫০ টাকা। এখন সেই ভাড়া কমে হবে ১,০১,৪০০ টাকা

Updated By: Feb 28, 2018, 12:58 PM IST
এক ধাক্কায় কমল হজযাত্রায় বিমানভাড়া, সবচেয়ে উপকৃত হবেন কাশ্মীরি হাজি-রা

নিজস্ব প্রতিবেজন: হজে ভর্তুকি তুলে দেওয়ার পর বড়সড় পদক্ষেপ নিলে কেন্দ্র। অনেকটাই কম করে দেওয়া হল হ‌জ‌যাত্রীদের বিমানের টিকিটের দাম।

টিকিটের দাম কম করা নিয়ে কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানিয়েছেন, কংগ্রেস জমানায় ‌যেভাবে হজ ভর্তুকি নিয়ে রাজনীতি করা হতো তা এবার বন্ধ হবে। হজ‌যাত্রীদের জন্য বিমানভাড়ায় বিশেষ ছাড় দেওয়া হচ্ছে।

নকভি আরও জানান, ‘২০১৩ সালে ইউপিএ সরকার ঘোষণা করে ২০১৪ সালে হজ ‌যাত্রীদের জন্য মোট বিমানভাড়া হবে ৯৮,৭৫০ টাকা। আর ২০১৮ সালের জন্য সেই ভাড়া কমিয়ে করা হয়েছে ৫৭,৮৭৫ টাকা।’

আরও পড়ুন-আর্থিক কেলেঙ্কারি মামলায় গ্রেফতার কার্তি চিদম্বরম

কেন্দ্রের নতুন এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি উপকৃত হবে জম্মু ও কাশ্মীরের হজ‌যাত্রীরা। ২০১৪ সালে কাশ্মীর থেকে হজে ‌যাওয়ার জন্য বিমানের ভাড়া নেওয়া হতো ১,৯৮,৩৫০ টাকা। এখন সেই ভাড়া কমে হবে ১,০১,৪০০ টাকা। দেশজুড়ে হজ‌যাত্রীদের বিমানভাড়ায় কমপক্ষে ছাড় পাওয়া ‌যাবে ২০ হাজার টাকা। ২০১৪ সালে আহমেদাবাদ, দিল্লি ও মুম্বই থেকে জেদ্দার বিমানভাড়া ছিল ৯৮,৭৫০ টাকা। এখন তা কমে হবে ‌যথাক্রমে ৬৫,০১৫ টাকা, ৭১,৮৫৩ টাকা ও ৫৭,৮৫৭ টাকা।

.