তৃতীয় দিনেও অব্যাহত অচলাবস্থা, বরখাস্ত ৪৫ পাইলট

তৃতীয় দিনে পড়ল এয়ার ইন্ডিয়ার পাইলট ধর্মঘট। আজ সংস্থার ২০টি উড়ান বাতিল ও সূচী পরিবর্তন হয়েছে। এখনও পর্যন্ত বরখাস্ত হয়েছেন মোট ৩৬ জন বিমানচালক। যদিও, চালকদের তরফে আলোচনায় বসার কোনও আগ্রহ দেখা যায়নি। আন্তর্জাতিক উড়ানের আরও ১০০ জন পাইলট ধর্মঘটে যোগ দিয়েছেন বলে খবর।

Updated By: May 10, 2012, 10:04 AM IST

তৃতীয় দিনে পড়ল এয়ার ইন্ডিয়ার পাইলট ধর্মঘট। আজ সংস্থার ২০টি উড়ান বাতিল ও সূচী পরিবর্তন হয়েছে। এখনও পর্যন্ত বরখাস্ত হয়েছেন মোট ৪৫ জন বিমানচালক। যদিও, চালকদের তরফে আলোচনায় বসার কোনও আগ্রহ দেখা যায়নি। আন্তর্জাতিক উড়ানের আরও ২৫০ জন পাইলট ধর্মঘটে যোগ দিয়েছেন বলে খবর।
ধর্মঘট তুলে নিলে সরকার এয়ার ইন্ডিয়ার বিমানচালকদের সঙ্গে আলোচনার জন্য তৈরি বলে জানিয়েছেন অসামরিক বিমান পরিবহন মন্ত্রী অজিত সিং। 
পাইলটদের ধর্মঘটের জেরে এয়ার ইন্ডিয়ার অচলাবস্থা কাটাতে বুধবারই দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। আদালত পাইলটদের ধর্মঘটকে বেআইনি বলে ঘোষণা করে। ধর্মঘট নিয়ে হাইকোর্ট সাফ জানিয়ে দিয়েছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ধর্মঘটে যেতে পারবেন না পাইলটরা। এমনকী অসুস্থতার কারণেও ছুটি নেওয়া যাবে না। বৃহস্পতিবার অজিত সিং বলেন, "যারা আদালতের নির্দেশ মানে না, তারা আমার কথা শুনবে, এটা আশা করা উচিত নয়।"
মঙ্গলবার রাতে শ্রম কমিশনারের সঙ্গে বৈঠক করেন ধর্মঘটী পাইলটদের একাংশ। পাইলটরা জানান, দাবি না মেটা পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাবেন তাঁরা। ধর্মঘটের জেরে বিমান পরিষেবায় যাতে অচলাবস্থার সৃষ্টি না হয়, তা নিশ্চিত করতে রিলে পদ্ধতিতে কাজে যোগ দেওয়ারও ইঙ্গিত দিয়েছেন তাঁরা।
অত্যাধুনিক বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার বিমান চালানোর প্রশিক্ষণ কারা পাবেন, তা নিয়ে পাইলটদের সঙ্গে কর্তৃপক্ষের বিরোধ বাঁধে। সোমবার রাতে এ নিয়ে আলোচনা ভেস্তে যাওয়ার পরেই ধর্মঘটে যান পাইলটরা।
অন্যদিকে সমস্যার সমাধানে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ।

.