Agniveer: প্রাক্তন অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা বিএসএফ-সিআইএসএফের

Agniveer: অগ্নিবীরদের নেওয়ার জন্য নিয়োগের নিয়মে কিছু রদবদল করেছে এসএসবি। নতুন নিয়ম অনুযায়ী অগ্নিবীরদের নিয়োগের জন্য বয়সে ও শারীরিক সক্ষমতা পরীক্ষায় ছাড় দেওয়া হবে। এর ফলে বহু অগ্নিবীর নিয়োগ পাবেন

Updated By: Jul 24, 2024, 07:55 PM IST
Agniveer: প্রাক্তন অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা বিএসএফ-সিআইএসএফের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অগ্নিবীদের এবার বড় সুযোগ দিচ্ছে বিএসএফ। বুধবার এমনটাই জানিয়েছে বিএসএফ। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে বলা হয়েছে অগ্নিবীররা ৪ বছর যে ট্রেনিং পেয়েছেন তার ফলেই তারা ওই সুযোগ পাচ্ছেন। বিএসএফের ডিরেক্টর জেনারেল জানিয়েছেন অগ্নিবীরদের ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হবে। পাশাপাশি বয়সের ক্ষেত্রেও তাদের ছাড় দেওয়া হবে।

আরও পড়ুন- মুখ্যমন্ত্রী আসার আগেই দুর্ঘটনা! ধনধান্যে অডিটোরিয়ামে ভাঙল তোরণ, জখম ২..

বিএসএফের পাশাপাশি প্রাক্তন অগ্নিবীরদের সুযোগ দিচ্ছে সিআইএসএফও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি ট্যুইট করে বলা হয়েছে অগ্নিবীরদের নিয়োগ করতে চায় সিআইএসএফও। সিআইএসএফের ডিজি জানিয়েছেন, কনস্টবল পদে নিয়োগের ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন অগ্নিবীররা। পাশপাশি বয়স ও শারীরিক সক্ষমতা পরীক্ষাতেও তারা ছাড় পাবেন।

অগ্নিবীরদের নিয়োগে ছাড় দিচ্ছে আরপিএফও। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে রেল প্রটেকশন ফোর্সে নিয়োগে অগ্নিবীরদের বয়সে ছাড় , দেওয়া হবে। পাশাপাশি নিয়োগ পরীক্ষায় তারা কিছু ছাড়া পাবেন। আরপিএফের ডিজি জানিয়েছেন এই সিদ্ধান্তের ফলে বাহিনীর আরও শক্তিশালী হবে।

নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের ছাড়া দেবে এসএসবিও। অগ্নিবীরদের নেওয়ার জন্য নিয়োগের নিয়মে কিছু রদবদল করেছে এসএসবি। নতু নিয়ম অনুযায়ী অগ্নিবীরদের নিয়োগের জন্য বয়সে ও শারীরিক সক্ষমতা পরীক্ষায় ছাড় দেওয়া হবে। এর ফলে বহু অগ্নিবীর নিয়োগ পাবেন।

উল্লেখ্য, ২০২২ সালে কেন্দ্র চালু করে অগ্নিপথ নিয়োগ প্রকল্প। ওই প্রকল্পে ১৭-২২ বছর বয়সী তরুণদের ৪ বছরের মেয়াদে নিয়োগ করা হয়। এদেরই বলা হয় অগ্নিবীর। কাজের মেয়াদ শেষে এদের ২৫ শতাংশকে আরও কিছুদিনের জন্য নিয়োগ দেওয়া হয় অন্যদিকে ৭৫ শতাংশ অগ্নিবীরকে প্যাকেজ দিয়ে অবসরে পাঠানো হয়। কেন্দ্রের ওই নীতি নিয়ে তুমুল সমালোচনা করে বিরোধীরা। তবে সরকারে তার সিদ্ধান্ত থেকে একচুলও নড়েনি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.