রামদেবের পর পদ্ম পুরস্কার প্রত্যাখান শ্রী শ্রী রবি শঙ্করের

যোগ গুরু রামদেবের পর আধ্যাত্মিক নেতা শ্রী শ্রী রবি শঙ্কর পদ্ম পুরস্কার নিতে অস্বীকার করলেন। ৬৬তম প্রজাতন্ত্র দিবসে রামদেবের সঙ্গে রবি শঙ্করকেও পদ্ম পুরস্কারের জন্য কেন্দ্রীয় সরকার মনোনীত করেছিল বলে শোনা গিয়েছিল।

Updated By: Jan 24, 2015, 11:39 PM IST
 রামদেবের পর পদ্ম পুরস্কার প্রত্যাখান শ্রী শ্রী রবি শঙ্করের

ওয়েব ডেস্ক: যোগ গুরু রামদেবের পর আধ্যাত্মিক নেতা শ্রী শ্রী রবি শঙ্কর পদ্ম পুরস্কার নিতে অস্বীকার করলেন। ৬৬তম প্রজাতন্ত্র দিবসে রামদেবের সঙ্গে রবি শঙ্করকেও পদ্ম পুরস্কারের জন্য কেন্দ্রীয় সরকার মনোনীত করেছিল বলে শোনা গিয়েছিল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংকে লেখা এক চিঠিতে রামদেব জানালেন, তিনি তপস্বী মানুষ ("ascetic"), তাই পদ্ম পুরস্কার গ্রহণ করতে পারছেন না। তার বদলে যেন অন্য কাউকে এই পুরস্কার দেওয়া হয়।

রবি শঙ্কর অবশ্য পদ্ম পুরস্কার প্রত্যাখানের জন্য টুইটারকে বেছে নিলেন' একটি টুইটে তিনি জানিয়েছেন ''রাজনাথ সিং পদ্ম পুরস্কার নেওয়ার জন্য আমাকে ফোন করেছিলেন। আমার কথা বিবেচনা করার জন্য আমি সরকারের প্রতি কৃতজ্ঞ। কিন্তু, আমি চাই আমার বদলে এই সম্মান অন্য কাউকে দেওয়া হক।''

'আর্ট অফ লিভিং'-এর জনক এই টুইটটি ছাড়াও একটি বিবৃতি প্রকাশ করে জানিয়েছেন ''পদ্ম পুরস্কারের জন্য আমার নাম বিবেচনা করায় সরকারের প্রতি আমি কৃতজ্ঞ। কিন্তু বহু যোগ্য ব্যক্তি আছেন এদেশে। আমি চাই আমার বদলে তাঁদের কাউকে এই সম্মান প্রদান করা হক।''

দেশে সেবায় বিশেষ ভূমিকার জন্য সেরা নাগরিকত্বের সম্মান হিসেবে ‘পদ্ম’ পুরস্কার প্রাপকদের তালিকায় যোগগুরু বাবা রামদেব ও আধ্যাত্মিক গুরু শ্রী শ্রী রবি শঙ্করের  নাম থাকায় বিতর্ক তৈরি হয়েছে। নানা অভিযোগে অভিযুক্ত বাবা রামদেব ওরফে হরিয়ানার মহেন্দ্রগড়ের আলিপুর গ্রামের রামকৃষ্ণ যাদবকে এই রাষ্ট্রীয় সম্মান দেওয়ার পেছনে মোদি সরকারের রাজনৈতিক উদ্দেশ্য আছে বলে অভিযোগ৷‌ পদ্ম পুরস্কার প্রদাণে গৈরিকি করণের অভিযোগ ওঠে।  

রামদেবকে 'পদ্ম' পুরস্কার দেওয়া নিয়ে ফেসবুক, টুইটার থেকে সোস্যাল মিডিয়ায় প্রতিবাদের ঝড় ওঠে৷‌ রামদেবকে এই সম্মান দেওয়া হলে একইরকম অন্যান্য কোম্পানির মালিকদেরও একই পুরস্কার দেওয়ার দাবি উঠেছে৷‌ তবে, এসবের মধ্যেই সরকারের পক্ষে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয় সরকার এখনও পদ্ম পুরস্কার প্রাপকের কোনও তালিকা প্রকাশ করা হয় নি।

প্রতিবছর ২৬ জানুয়ারি সরকারি স্তরে পদ্ম পুরস্কার প্রাপকদের নাম ঘোষিত হয়।

 

.