সরকারকে স্বস্তি দিয়ে ঘুরে দাঁড়াল জিডিপি, হার বেড়ে হল ৬.৩ শতাংশ

পর পর পাঁচ ত্রৈমাসিকে পতনের পর অবশেষে ঘুরে দাঁড়াল জিডিপি। সেপ্টেম্বরে শেষ হওয়া দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপির হার বেড়ে হয়েছে ৬.৩ শতাংশ। একইসঙ্গে চলতি অর্থবর্ষের শেষে জিডিপির হার আরও বেড়ে ৬.৭ শতাংশ ও আগামী অর্থবর্ষে তা ৭.৫ শতাংশ হতে পারে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার।

Updated By: Nov 30, 2017, 07:56 PM IST
সরকারকে স্বস্তি দিয়ে ঘুরে দাঁড়াল জিডিপি, হার বেড়ে হল ৬.৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদন : পর পর পাঁচ ত্রৈমাসিকে পতনের পর অবশেষে ঘুরে দাঁড়াল জিডিপি। সেপ্টেম্বরে শেষ হওয়া দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপির হার বেড়ে হয়েছে ৬.৩ শতাংশ। একইসঙ্গে চলতি অর্থবর্ষের শেষে জিডিপির হার আরও বেড়ে ৬.৭ শতাংশ ও আগামী অর্থবর্ষে তা ৭.৫ শতাংশ হতে পারে বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার।

গত তিন বছরের মধ্যে এপ্রিল-জুন ত্রৈমাসিকে জিডিপির হার তলানিতে গিয়ে ঠেকে। জিডিপি ৫.৭ শতাংশে নেমে যাওয়ায় বিরোধীদের তুমুল সমালোচনার মুখে পড়ে শাসক বিজেপি। জিডিপির এভাবে পতনের জন্য দায়ী করা হয়েছিল নোট বাতিল ও জিএসটিকেই। তবে সেপ্টেম্বরে দ্বিতীয় ত্রৈমাসিকের ফল বলছে, জিএসটির প্রাথমিক ধাক্কা কাটিয়ে ভারতীয় অর্থনীতি আবার ঊর্ধ্বমুখী।

আরও পড়ুন, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধে রাজনৈতিক দাম দিতে আমি প্রস্তুত : মোদী

মূলত পরিকাঠামো, বিদ্যুত্, গ্যাস, জল সরবরাহ ক্ষেত্রে বৃদ্ধির হার ৬ শতাংশের বেশি। একইসঙ্গে হোটেল, পরিবহন, জনসংযোগ ও সম্প্রচার সংক্রান্ত পরিষেবার ক্ষেত্রেও ৬ শতাংশের বেশি বৃদ্ধি হয়েছে। রিপোর্ট বলছে, আগের ত্রৈমাসিকের চেয়ে জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে গাড়ি, পরিকাঠামো, বিদ্যুত্ উত্পাদন ক্ষেত্রে বৃদ্ধি হয়েছে দ্রুত।

জিডিপি বৃদ্ধিতে স্বাভাবিক ভাবেই উচ্ছ্বসিত কেন্দ্র। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, জিডিপির হার বৃদ্ধি বুঝিয়ে দিচ্ছে নোটবাতিল ও জিএসটির সুফল মিলতে শুরু করেছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, এই পরিসংখ্যানকে গুজরাট নির্বাচনে কাজে লাগাতে চলেছে বিজেপি।

প্রসঙ্গত, ১৩ বছর পর ভারতের ক্রেডিট রেটিং Baa2 থেকে বাড়িয়ে Baa3 করেছে আর্থিক সমীক্ষা সংস্থা মুডিজ। 'ইজ অফ ডুয়িং বিজনেস' তালিকাতেও একলাফে ৩০ ধাপ উঠে এসেছে ভারত।

.