Amritpal Singh Arrest: গ্রেফতার খালিস্তানপন্থী অমৃতপাল সিং? আদালতে ভুয়ো এনকাউন্টারের আশঙ্কা প্রকাশ আইনজীবীর

পঞ্জাবের খলিস্তান-পন্থী বিক্ষোভের পিছনে উগ্র প্রচারক রয়েছে যার পরে রাজ্য সরকার তার নেতৃত্বে 'ওয়ারিস পাঞ্জাব দে'-এর সদস্যদের বিরুদ্ধে ব্যাপক ক্র্যাকডাউন শুরু করেছে।

Updated By: Mar 20, 2023, 08:37 AM IST
Amritpal Singh Arrest: গ্রেফতার খালিস্তানপন্থী অমৃতপাল সিং? আদালতে ভুয়ো এনকাউন্টারের আশঙ্কা প্রকাশ আইনজীবীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পলাতক খালিস্তানপন্থী নেতা অমৃতপাল সিংকে পঞ্জাব পুলিস শাহকোট থানায় গ্রেফতার করেছে। রবিবার গভীর রাতে 'ওয়ারিস পঞ্জাব দে'-এর আইনি উপদেষ্টা ইমান সিং খারা এই খবর জানিয়েছেন। যদিও পঞ্জাব পুলিসের বিবৃতিতে বলা হয়েছে যে অমৃতপাল সিং এখনও পলাতক রয়েছে এবং তাকে ধরার চেষ্টা চলছে। অ্যাডভোকেট ইমান সিং খারা দাবি করেছেন যে খালিস্তান সমর্থককে শাহকোট থানায় গ্রেফতার করা হয়েছে।

খারা আরও অভিযোগ করেছে যে পুলিস সিংকে ‘ভুয়ো এনকাউন্টারে’ হত্যা করতে চায়। অমৃতপাল সিংয়ের প্রাণনাশের আশঙ্কার কথা উল্লেখ করে অ্যাডভোকেট খারা পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে গিয়ে একটি রিট পিটিশন দায়ের করেছেন। তিনি জানিয়েছেন ‘আজ আমি পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে একটি ফৌজদারি রিট পিটিশন (ইমান সিং খারা বনাম পঞ্জাব রাজ্য) দায়ের করেছি। এটি একটি হেবিয়াস কর্পাস রিট পিটিশন’।

অ্যাডভোকেট খারা বলেছেন, ‘ভারতীয় সংবিধানের ২১ অনুচ্ছেদ অনুযায়ী, যা জীবনের অধিকার, পুলিস আদালতের যথাযথ পদ্ধতি ছাড়া কাউকে মারতে পারে না’। তিনি আরও বলেন, ‘এই আবেদনে, আমরা পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে আবেদন করেছি যে অমৃতপাল সিংয়ের প্রাণহানীর আশঙ্কা রয়েছে এবং তাকে শাহকোট থানায় গ্রেফতার করা হয়েছে’। আইনজীবী আরও অভিযোগ করেছেন যে ২৪ ঘন্টার মধ্যে একজন ব্যক্তিকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করার তাদের [পুলিসের] দায়িত্ব থাকা সত্ত্বেও, পুলিস তাকে [অমৃতপাল সিং] হাজির করেনি।

আরও পড়ুন: চুলের মুঠি টেনে, মেরেধরে যুবতীকে জোরজবরদস্তি গাড়িতে তুলল ২ যুবক! তারপর... ভিডিয়ো ভাইরাল

তিনি আরও অভিযোগ করেন, ‘পুলিসের একটি বিদ্বেষপূর্ণ উদ্দেশ্য আছে’। যদিও পঞ্জাব পুলিস বলেছিল যে ‘ওয়ারিস পঞ্জাব দে’ প্রধান এখনও পলাতক এবং তাকে ধরার চেষ্টা চলছে।

পঞ্জাব পুলিস বলেছে, ‘ওয়ারিস পঞ্জাব দে-এর বিভিন্ন ভাগ এবং রাজ্যে শান্তি ও সম্প্রীতি নষ্ট করার চেষ্টাকারী ব্যক্তিদের বিরুদ্ধে অভিযান চলাকালীন, রবিবার রাজ্য জুড়ে আরও ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে। এখনও পর্যন্ত মোট ১১২ জনকে গ্রেফতার করা হয়েছে’।

এর বিপরীতে অ্যাডভোকেট খারা বলেন, সময়কে কাজে লাগিয়ে পুলিস তাকে ভুয়ো এনকাউন্টারে হত্যা করতে পারে এবং মিথ্যা মামলায় ফাঁসিয়ে দিতে পারে। তিনি আরও বলেন, এই বিষয়ে আমরা একটি রিট আবেদন করেছি।

আরও পড়ুন: Viral Video: এখন পুরুষও নারীর পোশাকে স্বচ্ছন্দ, মুম্বই লোকালে দেখা গেল 'দ্য গাই ইন আ স্কার্ট'...

তিনি আরও দাবি করেছেন যে পঞ্জাব এবং হরিয়ানা হাইকোর্ট পঞ্জাব পুলিসকে অমৃতপাল সিংয়ের মামলায় একটি মিসসিভ নিয়ে আসার নির্দেশ দিয়েছে। তিনি বলেন, ‘বিচারপতি এন এস শেখাওয়াত, যাকে রিট পিটিশনটি পঞ্জাব ও হরিয়ানা আদালতে চিহ্নিত করা হয়েছিল, তিনি এটি শুনেছিলেন। বিষয়টি নিয়ে ১.৩০ ঘন্টা ধরে বিতর্ক হয়েছিল, যেখানে পঞ্জাবের অ্যাডভোকেট জেনারেল এবং অন্যান্য পঞ্জাব সরকারের আইনজীবীরাও উপস্থিত ছিলেন এবং তাদের পক্ষ জমা দিয়েছেন’।

তিনি বলেন, ‘উভয় পক্ষের যুক্তি শোনার পরে, বিচারক পঞ্জাব সরকারকে একটি নোটিশ জারি করেছেন এবং পঞ্জাব পুলিসকে অমৃতপাল সিং এর মামলায় মিসসিভ নিয়ে আসার নির্দেশ দিয়েছেন’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.