মঙ্গলবার বিহার থেকে শুরু আডবাণীর রথযাত্রা

ঠিক কু়ড়ি বছর আগে তাঁর রথযাত্রা পাল্টে দিয়েছিল সাম্প্রতিক ভারতবর্ষের ইতিহাসকে। ফের রথযাত্রা শুরু করছেন লালকৃষ্ণ আডবাণী। মঙ্গলবার বিহারের সিতাব দিয়ারা থেকে শুরু হবে তাঁর যাত্রা। জয়প্রকাশ নারায়ণের জন্মদিনে শুরু হওয়া এই যাত্রার উদ্দেশ্য ইউপিএ সরকারের দু্র্নীতি নিয়ে দেশের মানুষকে সচেতন করা। সারা দেশে প্রায় পাঁচ হাজার কিলোমিটার ঘুরবে তাঁর এই রথ।

Updated By: Oct 9, 2011, 09:23 PM IST

ঠিক কু়ড়ি বছর আগে তাঁর রথযাত্রা পাল্টে দিয়েছিল সাম্প্রতিক ভারতবর্ষের ইতিহাসকে। ফের রথযাত্রা শুরু করছেন লালকৃষ্ণ আডবাণী। মঙ্গলবার বিহারের সিতাব দিয়ারা থেকে শুরু হবে তাঁর যাত্রা। জয়প্রকাশ নারায়ণের জন্মদিনে শুরু হওয়া এই যাত্রার উদ্দেশ্য ইউপিএ সরকারের দু্র্নীতি নিয়ে দেশের মানুষকে সচেতন করা।
সারা দেশে প্রায় পাঁচ হাজার কিলোমিটার ঘুরবে তাঁর এই রথ। কিন্তু তাঁর এই যাত্রাকে ঘিরে বিজেপি জাতীয় রাজনীতিতে কতটা সুফল ঘরে তুলতে পারে তা নিয়ে সন্দেহ রয়েছে দলের অন্দরেই।নানা বিতর্কে জেরবার কংগ্রেস নেতৃত্বও আডবাণীর এই রথযাত্রাকে বাড়তি গুরুত্ব দিতে নারাজ।বরং বিহারে তাঁর রথ ঘেরাও করা হবে বলে জানিয়ে দিয়েছে বিহারের কংগ্রেস নেতৃত্ব।বিজেপির বিশ্বাসযোগ্যতা নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি বামেরাও।দুর্নীতি নিয়ে বিজেপির আন্দোলনের কোনও বিশ্বাসযোগ্যতা নেই বলে সমালোচনা করেছে বামেরাও। প্রধানমন্ত্রিত্বের দাবিদার কে হবে তা নিয়ে এই মুহূর্তে বিজেপিতে অন্তর্কলহ তুঙ্গে। এই অবস্থায় আডবাণীর রথযাত্রা বিজেপিকে আদৌ কোনও অক্সিজেন জোগাতে পারে কিনা তার দিকে তাকিয়ে আছে রাজনৈতিক মহল।

Tags:
.