প্রাপ্তবয়স্ক মেয়েরা নিজেদের মর্জির মালিক : সুপ্রিম কোর্ট

ভারতীয় সংবিধানের নির্দেশিকা সবার জন্য সমানভাবে প্রযোজ্য। পুরুষের মতো একজন নারীর ব্যক্তি স্বাধীনতাও তাঁর মৌলিক অধিকার। সেখানে সমাজ বা পরিবার হস্তক্ষেপ করতে পারে না।

Updated By: Jan 6, 2018, 04:57 PM IST
প্রাপ্তবয়স্ক মেয়েরা নিজেদের মর্জির মালিক : সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন : সম্প্রতি কেরলা নিবাসী এক মহিলার সঙ্গে তাঁর স্বামীর বিচ্ছেদ হয়েছে। তাঁর প্রাক্তন স্বামী বর্তমানে ৯ বছরের ছেলে ও ১৯ বছরের মেয়েকে নিয়ে কুয়েতে থাকেন। দিন কয়েক আগে মেয়েকে নিজের কাছে নিয়ে আসার আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেন ওই মহিলা। মামলার শুনানিতে মেয়ে জানান তিনি প্রাপ্ত বয়স্ক ও নিজের ইচ্ছেতেই কুয়েতে থাকতে চান। মার কাছে নয়। শুক্রবার সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি দ্বীপক মিশ্র, বিচারপতি এম খানউইলকার ও বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ এই মামলার রায় দেয়।

আরও পড়ুন- হাদিয়ার স্বামীর সঙ্গে ‌যোগা‌যোগ, জেলবন্দি আইএস সদস্যদের জেরা করবে এনআইএ

প্রধান বিচারপতি বলেন, ''ভারতীয় সংবিধানের নির্দেশিকা সবার জন্য সমানভাবে প্রযোজ্য। পুরুষের মতো একজন নারীর ব্যক্তি স্বাধীনতাও তাঁর মৌলিক অধিকার। সেখানে সমাজ বা পরিবার হস্তক্ষেপ করতে পারে না।'' তিনি আরও বলেন, ''১৮ বছর বা তার বেশি বয়সী পুরুষ বা নারীর জন্য নিজের ইচ্ছেমতো জীবন কাটানোর অধিকার রয়েছে। সেক্ষেত্রে আদালতের রক্ষকের ভূমিকায় অবতীর্ণ হওয়ার প্রয়োজন নেই।'' 

.