এক মাসের মধ্যে দু'বার করোনায় আক্রান্ত একই মহিলা, দেশে এমন ঘটনা এই প্রথম

জুলাই মাসে ওই মহিলা করোনায় আক্রান্ত হন। ২৭ বছর বয়সী ও তরুণী করোনার বিরুদ্ধে যুদ্ধ জিতে বাড়ি ফিরে আসেন। মাসখানেকের ব্যবধানে তাঁর শরীরে ফের করোনার উপসর্গ দেখা দেয়। 

Updated By: Sep 6, 2020, 06:53 PM IST
এক মাসের মধ্যে দু'বার করোনায় আক্রান্ত একই মহিলা, দেশে এমন ঘটনা এই প্রথম

নিজস্ব প্রতিবেদন- করোনা জয় করে ফিরলেন। কিন্তু আবার তাঁকে ফিরতে হল একই যুদ্ধক্ষেত্রে। একই মহিলা মাস দুয়েকের মধ্যে দুবার করোনায় আক্রান্ত হলেন। এর আগে দেশে এমন ঘটনা ঘটেনি। এমনিতেই গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক মানুষ মারণ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। একদিনে ৯০ হাজার মানুষের নতুন করে আক্রান্ত হওয়ার খবর উদ্বেগজনক। এরই মধ্যে নতুন তথ্য উদ্বেগের সৃষ্টি করেছে। বেঙ্গালুরুতে এক মহিলা করোনা জয় করে ফেরার পর আবার প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে একই ব্যক্তি দুবার করোনায় আক্রান্ত হবেন না বলে যে দাবি ছিল তাতে প্রশ্ন উঠে গেল।

জুলাই মাসে ওই মহিলা করোনায় আক্রান্ত হন। ২৭ বছর বয়সী ও তরুণী করোনার বিরুদ্ধে যুদ্ধ জিতে বাড়ি ফিরে আসেন। মাসখানেকের ব্যবধানে তাঁর শরীরে ফের করোনার উপসর্গ দেখা দেয়। ফের করোনা টেস্ট করা হলে রিপোর্ট পজিটিভ আসে। এই ঘটনায় চিকিতসকরাও অবাক। বানেরঘাট্টা রোডের হাসপাতালের সংক্রমিত রোগের কনসালট্যান্ট ডা. প্রতীক পাতিল জানিয়েছেন, ২৪ জুলাই সেই তরুণী হাসপাতাল থেকে ছাড়া পান। এর পর অগাস্টের শেষ সপ্তাহে তাঁর শরীরে ফের করোনায় সংক্রমিত হওয়ার উপসর্গ দেখা দেয়। জ্বর, কাশি, গলা ব্যথা ছিল তাঁর। তবে শারীরিক অবস্থার তেমন অবনতি হয়নি। তবে এক মাসের মধ্যে দুবার আক্রান্ত হওয়ার ঘটনা এর আগে দেখা যায়নি। তাঁকে নজরে রেখেছেন চিকিত্সকরা।

আরও পড়ুন-  ভিডিয়ো: "মদ করোনার ওষুধ", এমন নিদানে 'পুলিস' গ্রেফতার করল পুলিস

করোনা জয় করার পর রোগীর শরীরে ইমিউনোগ্লোবিউলিন অ্যান্টিবডি পজিটিভ হয়ে যায়। ফলে আবার এত তাড়াতাড়ি আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না। এক্ষেত্রে হয়তো সেই তরুণীর শরীরে অ্যান্টিবডি পজিটিভ ছিল না। জানিয়েছেন ডা. প্রতীক পাতিল। 

.