আবগারি নীতির তদন্তে সিবিআই, লুকআউট নোটিশ শিসোদিয়ার বিরুদ্ধে

শিসোদিয়া কোনও রকম অন্যায়ের কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, আবগারি নীতি সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়িত হয়েছে। মন্ত্রী মনীশ শিসোদিয়া আরও বলেন যে আগামী দিনে সম্ভবত তাকে গ্রেফতার করা হবে। কিন্তু এই ঘটনা তার দলকে ভাল কাজ করতে বাধা দেবে না।

Updated By: Aug 21, 2022, 12:30 PM IST
আবগারি নীতির তদন্তে সিবিআই, লুকআউট নোটিশ শিসোদিয়ার বিরুদ্ধে
ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ শিসোদিয়া সহ আরও ১২ জনের বিরুদ্ধে একটি লুকআউট নোটিশ জারি করা হয়েছে। আবগারি নীতি লঙ্ঘনের বিষয়ে সিবিআই একটি এফআইআর দায়ের করে। এই ১৩ জনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানানো হয়েছে। আবগারি নীতিতে দুর্নীতির অভিযোগে শুক্রবার সিবিআই মণীশ সিসোদিয়ার বাড়ি সহ ২১টি জায়গায় তল্লাশি চালিয়েছিল। শিসোদিয়া আবগারি দফতরের দায়িত্বেও রয়েছেন। সিবিআই-এর এফআইআর-এ নাম রয়েছে ১৫ জন অভিযুক্তের। এই তালিকার শুরুতেই নাম রয়েছে শিসোদিয়ার। ১১ পৃষ্ঠার নথিতে তালিকাভুক্ত অপরাধগুলি হ'ল দুর্নীতি, অপরাধমূলক ষড়যন্ত্র এবং অ্যাকাউন্ট জালিয়াতি। কেন্দ্রীয় তদন্ত সংস্থা অভিযোগ করেছে যে মদ কোম্পানি এবং মধ্যস্থতাকারীরা আবগারি নীতির প্রণয়ন এবং বাস্তবায়নের অনিয়মে সক্রিয়ভাবে জড়িত ছিল।

বিজেপি-শাসিত কেন্দ্রীয় সরকার এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আক্রমণ শানান শিসোদিয়া। তিনি বলেন, ‘আম আদমি পার্টির বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থাগুলির অপব্যবহার করা হচ্ছে কারণ এটি শিক্ষা ও স্বাস্থ্য খাতে বিশ্বব্যাপী আলোচিত কাজ করছে’।

তিনি অভিযোগ করেন যে সিবিআই আধিকারিকরা ‘হাইকমান্ড’-এর নির্দেশে তাঁর বাড়িতে অভিযান চালায়। শিসোদিয়া বলেন যে কেন্দ্রীয় সরকার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে থামাতে চায়। তিনি আরও বলেন অরবিন্দ কেজরিওয়ালকে ২০২৪ সালের আসন্ন লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী মোদীর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসাবে দেখছে বিজেপি।

আরও পড়ুন: CM Yogi Adityanath: আদিত্যনাথের শিরশ্ছেদের পুরস্কার ২ কোটি, আলোড়ন উত্তরপ্রদেশে

তিনি গতকাল বলেছিলেন, ‘২০২৪ সালের নির্বাচন আপ এবং বিজেপির মধ্যে লড়াই হবে’। মনীশ শিসোদিয়া এবং তার দল দাবি করেছে যে বৃহস্পতিবার নিউইয়র্ক টাইমস-এ দিল্লির শিক্ষার মডেলের খবর ছাপা হয় প্রথম পৃষ্ঠায়। এই কারণে কেন্দ্র সরকার ক্ষুব্ধ হয় বলেও দাবি তাঁর।

তিনি কোনও রকম অন্যায়ের কথা অস্বীকার করেছেন। তিনি বলেন, আবগারি নীতি সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে বাস্তবায়িত হয়েছে। মন্ত্রী মনীশ শিসোদিয়া আরও বলেন যে আগামী দিনে সম্ভবত তাকে গ্রেফতার করা হবে। কিন্তু এই ঘটনা তার দলকে ভাল কাজ করতে বাধা দেবে না।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর গত মাসে সিবিআই তদন্তের সুপারিশ করেন। আপ-কে আক্রমণ করে তিনি বলেন যে আবগারি নীতি আনার ক্ষেত্রে আপের ‘একমাত্র লক্ষ্য’ বেসরকারি মদের ব্যারনদের উপকার করা। এর জন্য, ‘মনীশ শিসোদিয়া পর্যন্ত সরকারের সর্বোচ্চ পদে থাকা ব্যক্তিদের আর্থিক সুবিধার জন্য এই আকজ হয়েছে বলেও অভিযোগ করেন তিনি।

দিল্লি পুলিসের ইকোনমিক অফেন্স উইং প্রাথমিকভাবে তদন্ত শুরু করার পরে জুলাই মাসে মনীশ শিসোদিয়া আবগারি নীতিটি ফিরিয়ে নেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.