সেনাপ্রধানের অভিযোগের সিবিআই তদন্তের নির্দেশ

সেনাপ্রধান জেনারেল ভি কে সিংয়ের অভিযোগের প্রেক্ষিতে সিবিআই তদন্তের নির্দেশ দিলেন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি।  সেনাপ্রধান জেনারেল ভিকে সিংকে ঘুষ দেওয়ার প্রস্তাবকে ঘিরে সোমবার উত্তাল হয়ে ওঠে সংসদের দুই কক্ষ।

Updated By: Mar 26, 2012, 12:54 PM IST

সেনাপ্রধান জেনারেল ভি কে সিংয়ের অভিযোগের প্রেক্ষিতে সিবিআই তদন্তের নির্দেশ দিলেন প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনি।  সেনাপ্রধান জেনারেল ভিকে সিং-কে ঘুষ দেওয়ার প্রস্তাবকে ঘিরে সোমবার উত্তাল হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। বিরোধীদের হট্টগোলের জেরে বেলা ১২টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় অধিবেশন। এরপর ১২টায় অধিবেশেন শুরু হলে  ফের ওই একই ইস্যুতে সরব হয় বিরোধীরা। শুরু হয় তুমুল হট্টগোল। বেলা ২টো পর্যন্ত ফের সংসদ মুলতুবি করে দেওয়া হয়। 
দুটোর পর সংসদের অধিবেশন বসলে ফের হইহট্টোগোল শুরু হয়। সংসদ সদস্যদের উদ্দেশে টিম আন্নার কটুক্তি ঘিরে ফের উত্তাল হয়ে ওঠে লোকসভা। অধিবেশন শুরু হতেই এই ইস্যুতে সরব হন বিজেপি ও বাম সাংসদরা।  টিম আন্নার বক্তব্য সংসদের মর্যাদাহানি করেছে বলে মন্তব্য করেন সিপিআইএম সাংসদ বাসুদেব আচারিয়া। তেলেঙ্গানা ইস্যুতেও সরব হয় বিরোধীরা। ফলে দিনের মতো সংসদের অধিবেশন মুলতুবি হয়ে যায়।
শনিবার সেনাপ্রধান বিজয়কুমার সিং একটি ইংরেজি দৈনিকে দেওয়া সাক্ষাত্‍কারে জানান, একটি সংস্থা তাকে ঘুষের বিনিময়ে ৬০০টি নিম্নমানের গাড়ি কেনার প্রস্তাব দেয়। এরজন্য ১৪ কোটি টাকা ঘুষের প্রস্তাব আসে তার কাছে। তিনি নিজে এই ঘটনা প্রতিরক্ষামন্ত্রী একে অ্যান্টনিকে জানান বলেই সেনাপ্রধানের দাবি। তাঁর নাম দুর্নীতিতে  জড়িয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ আনেন সেনাপ্রধান। এই চক্রের মধ্যে কারা জড়িত তারও বিস্তারিত তদন্তের দাবি জানিয়েছেন তিনি। প্রতিরক্ষামন্ত্রীকে এই ঘটনা জানানোর পরেও এনিয়ে তিনি কোনও ইতিবাচক পদক্ষেপ  নেননি বলে অভিযোগ জানিয়েছেন প্রাক্তন মেজর জেনারেল সতবীর সিং। ঘটনার প্রতিবাদে সরব হয়েছে বিজেপি। এদিন সংসদে ঘটনার পূর্ণাঙ্গ ও নিরপেক্ষ তদন্তের দাবি জানান দলের সাংসদরা। বিষয়টি নিয়ে সেনাপ্রধান এতদিন কেন চুপ ছিলেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন সাংসদরা। পাশাপাশি প্রশ্ন উঠছে বয়স বিতর্কের পর সরকারকে অস্বস্তিতে ফেলতেই কি একথা প্রকাশ্যে আনলেন ভিকে সিং?

.