Uday krishan Reddy | UPSC: এ যেন সিনেমার গল্প! অপমানে ছাড়লেন কনস্টেবলের চাকরি, UPSC-তে র‍্যাঙ্ক ৭৮০

উদয় কৃষ্ণ রেড্ডি চাকরি ছাড়ার ছয় বছর পর তার চতুর্থ প্রচেষ্টায় UPSC CSE ২০২৩-এ ৭৮০ তম স্থান অর্জন করেছেন। এই অসাধারণ কৃতিত্বের দিকে রেড্ডির যাত্রা শুরু ২০১৮ সালে। এই যাত্রা শুরু হয় এক অপমানের মধ্য দিয়ে। 

Updated By: Apr 18, 2024, 11:13 AM IST
Uday krishan Reddy | UPSC: এ যেন সিনেমার গল্প! অপমানে ছাড়লেন কনস্টেবলের চাকরি, UPSC-তে র‍্যাঙ্ক ৭৮০

ি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষার প্রস্তুতির জন্য যতই সময় লাগানো হোক না কেন এটি সবচেয়ে কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। আর এই কঠিন পরিক্ষাতেই প্রকাশম জেলার প্রাক্তন পুলিস কনস্টেবল উদয় কৃষ্ণ রেড্ডি UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষা ২০২৩-এ ৭৮০ তম স্থান অর্জন করেছেন।

এই অসাধারণ কৃতিত্বের দিকে রেড্ডির যাত্রা শুরু ২০১৮ সালে। এই যাত্রা শুরু হয় এক অপমানের মধ্য দিয়ে। সেই সময়ে একজন সার্কেল ইন্সপেক্টর ব্যক্তিগত বিরোধের জন্য ৬০ জন সহকর্মী পুলিস সদস্যের সামনে তাঁকে প্রকাশ্যে অপমান করেছিলেন।

এই ঘটনাটি রেড্ডিকে তার পুলিসের চাকরি থেকে পদত্যাগ করতে প্ররোচিত করেছিল বলে জানা গিয়েছে। এরপরে একজন আইএএস অফিসার হওয়ার আকাঙ্ক্ষার নিয়ে UPSC পরীক্ষার প্রস্তুতি শুরু করেন তিনি।

আরও পড়ুন: Kashmir: কাশ্মীরে জঙ্গি হামলায় নিহত বিহারের পরিযায়ী শ্রমিক!

তিনি জানিয়েছেন একই দিনে তিনি চাকরি ছেড়ে দেন এবং UPSC CSE প্রস্তুতিকে গুরুত্ব সহকারে নেওয়ার সিদ্ধান্ত নেন। তিনি জানিয়েছেন, “অপমান আমাকে তাড়িত করতে থাকে। 'আফটার অল তুমি একজন কনস্টেবল' কথাগুলো আমার মাথায় প্রতিধ্বনিত হতো’।

তিনি বলেন, ‘আমার সার্কেল ইন্সপেক্টর পছন্দ করেননি যে আমি অবসর সময়ে সিভিল পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। তইই আমার প্রস্তুতি নিয়ে ঠাট্টা করেন এবং আমাকে ডিমোটিভেট করার জন্য বার বার নতুন দায়িত্ব অর্পণ করতেন। একদিন তিনি ৬০ জন সহকর্মীর সামনে আমার প্রস্তুতি নিয়ে উপহাস করেছিলেন এবং আমি একটু দেরি করলে শাস্তি হিসেবে আমাকে অতিরিক্ত এক ঘণ্টার ড্রিল দিয়েছিলেন। তিনি শুধু আমার কর্মজীবনের অগ্রগতি আটকাতে করতে চেয়েছিলেন’।

তিনি সেই দিনই নিজের পদত্যাগপত্র পাঠিয়ে দিলেও তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তা তার চিঠিটি ফরোয়ার্ড করেননি বলে জানিয়েছেন তিনি। পাশপাশি তাঁকে দায়িত্ব থেকে অনুপস্থিত হিসাবে চিহ্নিত করেন এবং এক বছর পরে একটি নোটিশ জারি করেন।

আরও পড়ুন: Manmohan Singh | BJP: সুপ্রিম কোর্টে আচমকা মনমোহনকে দেদার সার্টিফিকেট কেন্দ্রের!

রেড্ডি জানিয়েছেন জে SP-কে অনুরধ করে তিনি চাকরি থেকে ইস্তফা দিতে পারেন।

উদয় কৃষ্ণ রেড্ডি, অল্প বয়সে তার পিতামাতাকে হারান। তিনি নিজের দিদার কাছে বড় হয়েছেন। তিনি তেলেগু মাধ্যম সরকারি স্কুলে পড়াশোনা করেছেন। রেড্ডি বলেছিলেন যে তার শিক্ষাগত এবং আর্থিক দুই ব্যাকগ্রাউন্ডই, তাঁর আইএএস-র স্বপ্ন পুরণ করার পক্ষে অনুকূল ছিল না।

চতুর্থ প্রয়াসে তিনি সাফল্যের স্বাদ পেয়েছে। যদিও প্রথম প্রচেষ্টাতেই তিনি এই পরীক্ষার ইন্টারভিউ পর্যায়ে পৌঁছেছিলেন। দ্বিতীয় এবং তৃতীয় প্রচেষ্টায়, তিনি প্রিলিম পাশ করতে পারেননি।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩ সালের UPSC সিভিল সার্ভিস পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে। পরীক্ষায় অংশগ্রহণকারী আবেদনকারীদের অফিসিয়াল ওয়েবসাইট, অর্থাৎ, upsconline.nic.in থেকে তাদের ফলাফল চেক এবং ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.