সবরীমালায় মহিলা নিগ্রহকাণ্ডে অভিযুক্তকে গ্রেফতার করল কেরল পুলিস

সুপ্রিম কোর্টের রায়ের পর দ্বিতীয় বার দু’দিনের বিশেষ পুজো উপলক্ষে সবরীমালার মন্দির খোলে সোমবার। মন্দিরে মহিলা প্রবেশাধিকারে বিরোধিতা করে ধারাবাহিকভাবে বিক্ষোভ চালিয়ে আসছে ভক্তরা

Updated By: Nov 7, 2018, 08:39 PM IST
সবরীমালায় মহিলা নিগ্রহকাণ্ডে অভিযুক্তকে গ্রেফতার করল কেরল পুলিস
ছবি- পিটিআই

নিজস্ব প্রতিবেদন: আয়াপ্পাকে দর্শন করতে গিয়ে মঙ্গলবার হেনস্থার মুখে পড়েন ললিতা রবি নামে ৫২ বছর বয়সী এক মহিলা। অভিযোগ, ওই মহিলাকে ৫০ বছরের নীচে ভেবে সবরীমালা চত্বরে হেনস্থা করা হয় তাঁকে। পরে বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ বাধে পুলিসের। আজ ২৯ বছর বয়সী এক অভিযুক্তকে গ্রেফতার করেছে পুলিস।

আরও পড়ুন- পরেশ বড়ুয়ার মৃত্যু সংবাদ খারিজ করল উলফা

সুপ্রিম কোর্টের রায়ের পর দ্বিতীয় বার দু’দিনের বিশেষ পুজো উপলক্ষে সবরীমালার মন্দির খোলে সোমবার। মন্দিরে মহিলা প্রবেশাধিকারে বিরোধিতা করে ধারাবাহিকভাবে বিক্ষোভ চালিয়ে আসছে ভক্তরা। এমনকি মহিলা সংবাদিকদের খবর সংগ্রহে না পাঠানোর হিন্দুত্ববাদীরা আর্জি জানিয়ে সংবাদমাধ্যমগুলিকে। মঙ্গলবার, ললিতা নামে এক মহিলা ভক্ত মন্দিরে প্রবেশ করতে গেলে তাঁকে বাধা দেওয়া হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁর বয়স ৫০ বছরের নীচে। নিরাপত্তা দিয়ে ওই মহিলাকে নিয়ে যেতে গেলে পুলিসের সঙ্গে তুমুল সংঘর্ষ বাধে বিক্ষোভকারীদের। খবর সংগ্রহ করতে গিয়ে আহত হন এক সাংবাদিক। এর পর ওই মহিলার ৫৪ বছর বয়সের প্রমাণপত্র পুলিস দেখানোর পর তাঁকে ছাড় দেওয়া হয়।

আরও পড়ুন- অবস্থানে অনড় থাকলে পদত্যাগ করতে হবে উর্জিতকে, ইঙ্গিত কেন্দ্রের

পুলিস জানিয়েছে, সিসিটিভি ফুটেজ এবং ছবি দেখা গ্রেফতার করা হয়েছে সুরজ নামে ওই অভিযুক্তকে। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৮ (খুন) এবং ৩৫৪ (উদ্দেশ্যপ্রণোদিত ভাবে হেনস্থা এবং অপরাধ সংগঠন) ধারায় জামিন অযোগ্য চার্জ গঠন করেছে পুলিস। পাশাপাশি, ওই মহিলাকে বাধা দেওয়ায় ‘শনাক্তযোগ্য’ ২০০ বিক্ষোভকারীর বিরুদ্ধে এফআইআর করেছে কেরল পুলিস।

উল্লেখ্য,  সুপ্রিম কোর্টের রায়ের ১৭ অক্টোবর প্রথম মন্দির খোলে। পিনারাই বিজয়ন সরকারের বিপুল পুলিসের নিরাপত্তা থাকা সত্ত্বেও ঋতুমতী কোনও মহিলাই আয়াপ্পার দর্শন পাননি। কয়েকজন মহিলা জবরদস্তি প্রবেশের চেষ্টা করলেও শেষ পর্যন্ত ব্যর্থ হন তাঁরা। সুপ্রিম কোর্ট তার রায়ে নির্দেশ দিয়েছিল, সবরীমালা মন্দিরে সমানাধিকার রয়েছে মহিলাদের। আয়াপ্পা দর্শনের সুনিশ্চিত করতে হবে সরকারকে। সুপ্রিম নির্দেশ পালনে বিপুল সংখ্যক পুলিস মোতায়েন করেও ব্যর্থ হয়েছে পিনারাই বিজয়নের সরকার। সুপ্রিম কোর্টের রায়ের তীব্র সমালোচনা করতে দেখা গিয়েছে বিজেপিকে। কংগ্রেস গলাতেও একই সুর শোনা গিয়েছে।

.