বয়স ষাট পেরোলে করোনার ঝুঁকি বাড়ে, ছাঁটাই শুরু করল রেল

কোনও কর্মীকে হোয়াটস অ্যাপে, আবার কাউকে রেলের তরফে মেসেজ করে জানিয়ে দেওয়া হয়েছে, তাঁদের আর কর্মস্থলে আসতে হবে না। 

Updated By: Apr 24, 2020, 12:28 PM IST
বয়স ষাট পেরোলে করোনার ঝুঁকি বাড়ে, ছাঁটাই শুরু করল রেল

নিজস্ব প্রতিবেদন— বয়স যাঁদের ষাট পেরিয়েছে তাঁদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি। আর তাই এবার বেছে বেছে কর্মীদের ছাঁটাই শুরু করে দিল ভারতীয় রেল কর্তৃপক্ষ। অবসরের বয়স পেরিয়েছিল তাঁদের। কিন্তু এর পরও তাঁদের পুনর্বহাল করা হয়েছিল। কিন্তু এরই মধ্যে করোনার জন্য উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে গোটা দেশে। আর এবার তাই দক্ষিণ-পূর্ব রেলের ৯১ জন কর্মীকে ছাঁটাই করল রেল। সব থেকে বড় কথা, এই ৯১ জন কর্মীর প্রতি রেল কোনওরকম সহানুভূতি প্রদর্শনও করল না। কাউকেই চিঠি দিয়ে জানানো হয়নি যে তাঁদের ছাঁটাই করা হচ্ছে।

কোনও কর্মীকে হোয়াটস অ্যাপে, আবার কাউকে রেলের তরফে মেসেজ করে জানিয়ে দেওয়া হয়েছে, তাঁদের আর কর্মস্থলে আসতে হবে না। ৮৯ জন নন-গেজেটেড ও দুজন গেজেটেড স্তরের কর্মীকে এভাবে সরিয়ে দেওয়ায় প্রশ্ন উঠেছে। ১৫ দিনের নোটিসে এই কর্মীদের বসিয়ে দেওয়া হয়েছে। এই ৯১ জন কর্মীর করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। তবে পাশাপাশি রেল এটাও যুক্তি হিসাবে বলেছে, ওই কর্মীদের অফিসে কাজ বলতে তেমন কিছু ছিল না। তাই তাঁদের এবার বসিয়ে দেওয়া হল। তবে সহকর্মীদের এভাবে বসিয়ে দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন দক্ষিণ—পূর্ব রেলের কর্মীদের একাংশ।

আরও পড়ুন— ভয়াবহ আকার ধারণ করছে বাণিজ্যনগরী, ৪ হাজার ছুঁল করোনা আক্রান্তের সংখ্যা

প্রবীণ নাগরিকদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। কিন্তু এখনও পর্যন্ত কোনও সরকারি বা বেসরকারি সংস্থায় প্রবীণ নাগরিকদের চাকরি থেকে বরখাস্ত করার ঘটনা সামনে আসেনি। রেলই প্রথম এমন পদক্ষেপ নিল। সূত্র থেকে জানা যাচ্ছে, দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজারের নির্দেশেই ওই ৯১ জন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। 

.