বিমায় ৪৯% এফডিআই-এ ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার

বিমায় উনপঞ্চাশ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ছাব্বিশ থেকে উনপঞ্চাশ শতাংশে নিয়ে যেতে সংসদের চলতি অধিবেশনেই পেশ হবে বিমা সংশোধনী বিল। বিল পাশ হলে সারা দেশে চল্লিশ থেকে ষাট হাজার কোটি টাকার বিদেশি লগ্নি আসবে বলে মনে করছেন বিমাশিল্পের কর্তারা।

Updated By: Jul 24, 2014, 03:30 PM IST
বিমায় ৪৯% এফডিআই-এ ছাড়পত্র কেন্দ্রীয় মন্ত্রিসভার

নতুন দিল্লি: বিমায় উনপঞ্চাশ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ছাব্বিশ থেকে উনপঞ্চাশ শতাংশে নিয়ে যেতে সংসদের চলতি অধিবেশনেই পেশ হবে বিমা সংশোধনী বিল। বিল পাশ হলে সারা দেশে চল্লিশ থেকে ষাট হাজার কোটি টাকার বিদেশি লগ্নি আসবে বলে মনে করছেন বিমাশিল্পের কর্তারা।

বিলে বলা হয়েছে, যৌথ উদ্যোগে গঠিত বিমা সংস্থার কাজকর্মের রাশ থাকবে ভারতীয় সংস্থার হাতে। ছাব্বিশ শতাংশ পর্যন্ত বিদেশি লগ্নির জন্য বিদেশি বিনিয়োগ উন্নয়ন পর্ষদের অনুমোদন লাগবে না। কিন্তু, বিদেশি লগ্নির পরিমাণ তার চেয়ে বেশি হলে পর্ষদের ছাড়পত্র নিতে হবে। এ বারের বাজেটে বিমায় উনপঞ্চাশ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

.