NDFB জঙ্গি হামলায় রক্তাক্ত অসম, নিহত ৫৬ জন, আহত শতাধিক LIVE

অসমে জঙ্গি হামলায় নিহত ৫৬ জন। আহত শতাধিক। একই দিনে চার জায়গায় হামলা চালিয়েছে  NDFB জঙ্গি গোষ্ঠী ।  মঙ্গলবার সন্ধের পর অসম-বাংলা সীমানার কোকরাঝাড়ের শেরফাংগুড়িতে জঙ্গিরা নির্বিচারে গুলি চালায় ।  নিহত হয়েছেন ৮ জন। ঢেকিয়াজুলিতে জঙ্গি হামলায় প্রাণ গেছে ৬ জনের।

Updated By: Dec 24, 2014, 09:16 AM IST
NDFB জঙ্গি হামলায় রক্তাক্ত অসম, নিহত ৫৬ জন, আহত শতাধিক LIVE
PIC: Press Trust of India

ওয়েব ডেস্ক: অসমে জঙ্গি হামলায় নিহত ৫৬ জন। আহত শতাধিক। একই দিনে চার জায়গায় হামলা চালিয়েছে  NDFB জঙ্গি গোষ্ঠী ।  মঙ্গলবার সন্ধের পর অসম-বাংলা সীমানার কোকরাঝাড়ের শেরফাংগুড়িতে জঙ্গিরা নির্বিচারে গুলি চালায় ।  নিহত হয়েছেন ৮ জন। ঢেকিয়াজুলিতে জঙ্গি হামলায় প্রাণ গেছে ৬ জনের।

অসম-অরুণাচল প্রদেশ সীমানার শোনিতপুরে গ্রামে ঢুকে নির্বিচারে গুলি চালায় জঙ্গিরা। সেখানকার মইতালু বস্তিতে হামলায় মহিলা ও শিশু সহ নিহত হয়েছেন ২৭  জন। ওই বস্তিতে সেনার পোশাক পরে হাজির হয় পনেরো ষোলো জনের একটি দল। হঠাত্ই গুলি চালাতে শুরু করে তারা। ঘর থেকে শিশুদের বের করে মুখে বন্দুক ঠেকিয়ে গুলি চালায় হামলাকারীরা।  

হামলার খবর পাওয়া গিয়েছে ভূটান সীমান্তের উল্টাপানির সবলপাড়া থেকেও। সবলপাড়ায় গুলিবিদ্ধ হয়েছেন বেশ কয়েকজন।  জঙ্গি হানার তীব্র নিন্দা করেছেন অসমের মুখ্যমন্ত্রী।

ঘটনার পর অনর্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে মানস ন্যাশনাল পার্ক ও নামেরি ন্যাশনাল পার্ক। ওই দুই এলাকায় জঙ্গিদের বিরুদ্ধে তল্লাসি অভিযানে সেনা সহায়তা চেয়েছে অসম পুলিস।রাজ্যের বিভিন্ন এলাকায় মোতায়েন করা হয়েছে নিরাপত্তারক্ষীদের।

অতীত বলছে মঙ্গলবারই নয়, এর আগেও একের পর এক এনডিএফবি জঙ্গি হানায় বারবার রক্তাক্ত হয়েছে অসম। মঙ্গলবারের জঙ্গি হানা ছাপিয়ে গিয়েছে সব কিছুকে। কী বলছে এনডিএফবি জঙ্গিদের অতীত হানার তালিকা?

এনডিএফবি জঙ্গি দমনে গত দুদিন ধরেই অসম-ভূটান সীমান্ত এলাকায় অপারেশন চালাচ্ছিল অসম প্যারামিলিটারি ফোর্স। এতে  বেশকয়েকজন জঙ্গির মৃত্যুও হয়। মঙ্গলবারের জঙ্গি হানা সম্ভবত তারই প্রতিশোধ বলে ধারনা সংশ্লিষ্ট মহলের। তবে এই প্রথম নয়, অসমের বিভিন্ন জায়গায় বারবারই সক্রিয় হয়েছে এনডিএফবি জঙ্গিরা। একঝলকে দেখে নেওয়া যাক জঙ্গি হানার খতিয়ান।

** ১ লা মে ১৯৯৮
অসমের আনজোরা এলাকায় এনডিএফবি জঙ্গি হানায় প্রাণ হারান পাঁচ জন।

** ২ রা মে ১৯৯৮
কোকরাঝাড় জেলার দেওশ্রীতে একটি বাস থেকে চারজনকে টেনে নামিয়ে একজনকে হত্যা করে তিনজনের ওপর অকথ্য অত্যাচার চালায় এনডিএফবি জঙ্গিরা।

**৩ রা মে ১৯৯৮
কোকরাঝাড়ে বাস থেকে নামিয়ে চোদ্দ জনকে হত্যা করে এনডিএফবি জঙ্গিরা। ঘটনায় আহত হন চারজন।

**৯ মে ১৯৯৮
বরবিলে এনডিএফবি জঙ্গিদের হাতে প্রাণ হারান দশজন মহিলা ও দুই শিশু সহ মোট ১৬ জন। আহত হন ১২ জন।

**২১ অগাস্ট ২০০০
এনডিএফবি জঙ্গিদের হাতে প্রাণ হারান পিপল ডেমোক্র্যাটিক ফ্রন্টের বিধায়ক মোহিনী বসুমাতারি।

**২৫ নভেম্বর ২০০০
বডো এলাকায় প্রবেশের অপরাধে আটজন কাঠুরেকে হত্যা করে এনডিএফবি জঙ্গিরা।

**৩০ জুন ২০০৯
সোনতিপুর জেলার নাহারানি গ্র্যান্ট গ্রামে এক শিশু সহ একই পরিবারের চার সদস্যকে হত্যা করে এনডিএফবি জঙ্গিরা।

**মে, ২০১৪
কোকরাঝাড় ও বাক্সা জেলায় একের পর এক এনডিএফবি জঙ্গি হানায়
প্রাণ হারান ৩২ জন ।

**অগাস্ট, ২০১৪
চিরাঙ্গ জেলায় এক ষোলো বছরের কিশোরীকে বাড়ি থেকে টেনে বের করে গুলি করে হত্যা করে এনডিএফবি জঙ্গিরা।

**ডিসেম্বর, ২০১৪
সোনতিপুর এবং কোকরাঝাড় জেলায় এনডিএফবি জঙ্গিদের হাতে প্রাণ হারান ৩৪ জন ।

 

 

.