যোগাসনের প্রচার করলেই সংবাদমাধ্যমকে পুরস্কার, ঘোষণা কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর

আগামী ২১ জুন বিশ্ব যোগাসন দিবস।

Updated By: Jun 8, 2019, 03:04 PM IST
যোগাসনের প্রচার করলেই সংবাদমাধ্যমকে পুরস্কার, ঘোষণা কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: যোগের প্রচার করলেই প্রাপ্তিযোগের সুযোগ। শনিবার কেন্দ্রীয় সরকারের তরফে এমনই ঘোষণা করা হয়েছে। এই প্রাপ্তিযোগের খবর দিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর।

তিনি জানিয়েছেন, আগামী ২১ জুন বিশ্ব যোগাসন দিবস। তার আগে যোগাসন নিয়ে লাগাতার প্রচার করলে পুরস্কৃত করা হবে। মোট ৩৩টি পুরস্কার থাকবে। আর এই পুরস্কার পাবে দেশের সংবাদমাধ্যম।

আরও পড়ুন: কংগ্রেসের রেকর্ড ভেঙে ২০৪৭ সাল পর্যন্ত বিজেপিই ক্ষমতায় থাকবে, দাবি রাম মাধবের

সংবাদপত্র, সংবাদ চ্যানেল ও রেডিও-কে এই পুরস্কার দেওয়া হবে। ১১টি সংবাদপত্র, ১১ সংবাদ চ্যানেল ও ১১টি রেডি সংস্থাকে এই পুরস্কার দেওয়া হবে বলে এদিন জানিয়েছেন কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী।

তিনি জানিয়েছেন, সরকার স্বীকৃত ১১টি ভাষার সংবাদমাধ্যমগুলি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। ১০ জুন থেকে ২৫ জুন পর্যন্ত যারা প্রচার করবে, তাদেরই আন্তর্জাতিক যোগ পুরস্কারের জন্য বিবেচনা করা হবে। ৩৩টি সংবাদমাধ্যমকে বাছাই করার জন্য ৬ সদস্যের একটি কমিটিও তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন: দ্বিতীয় ইনিংসে প্রথম বিদেশ সফরে প্রধানমন্ত্রী, মন্দিরে প্রণাম সেরে মালদ্বীপের উদ্দেশে মোদী

মোদী সরকার ক্ষমতায় আসার পর যোগাসনের উপর বিশেষ জোর দেওয়া হয়। ২০১৫ সালে ২১ জুন যোগ দিবস পালন করা হয়। নয়াদিল্লির রাজপথে যোগ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এর পর ২১ জুনকে বিশ্ব যোগ দিবসের মর্যাদা দেওয়া হয় রাষ্ট্রসঙ্ঘের তরফে। এর পর প্রতিবছর দেশের বিভিন্ন শহরে বিশ্ব যোগ দিবস পালন করা হয়। ২০১৬ সালে চণ্ডীগড়ে, ২০১৭ সালে লখনউতে ও ২০১৮ সালে দেরাদুনে বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠান হয়েছিল। এবার হবে ঝাড়খণ্ডের রাঁচিতে।

আরও পড়ুন: কংগ্রেসে বদল চাই, রাহুলকে সরিয়ে সভাপতির পদ গ্রহণের প্রস্তাব দিলেন দলের এই নেতা

প্রথমবার ১৯১টি দেশ বিশ্ব যোগ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল। তার পর থেকে প্রতিবার ২০০-র বেশি দেশ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এবার কয়েক মিলিয়ন মানুষ ওই যোগ দিবসে সামিল হবেন বলে বিশ্বাস কেন্দ্রীয় পরিবেশমন্ত্রীর।

কিন্তু সেই দিবস উপলক্ষ্যে কেন সংবাদমাধ্যমকে পুরস্কৃত করতে চাইছে কেন্দ্রীয় সরকার? এই প্রশ্নের উত্তরও দিয়েছেন প্রকাশ জাভড়েকর। তাঁর কথায়, অনেক সংবাদসংস্থাই যোগাসনে বাড়তি গুরুত্ব দেয়। প্রচারও করে। সেই প্রচারকে আরও ভালোভাবে করতেই এই উদ্যোগ বলে তিনি জানিয়েছেন।

.