Russia Ukraine war: ইউক্রেন থেকে দেশে ফিরলেন ২১৯; নবান্নে কন্ট্রোলরুম, টুইট Mamata-র

বুখারেস্ট থেকে দিল্লির পথে আরও একটি বিমান।

Updated By: Feb 26, 2022, 10:55 PM IST
Russia Ukraine war: ইউক্রেন থেকে দেশে ফিরলেন ২১৯; নবান্নে কন্ট্রোলরুম, টুইট Mamata-র

নিজস্ব প্রতিবেদন: অবশেষে স্বস্তি। ইউক্রেন থেকে ভারতীয়দের নিয়ে এয়ার ইন্ডিয়ার বিমান নামল মুম্বইয়ে। দেশে ফিরলেন ২১৯ জন। বিমানবন্দরে তাঁদের স্বাগত জানালেন কেন্দ্রীয় মন্ত্রী পীষূষ গোয়েল। বুখারেস্ট থেকে দিল্লির পথে এয়ার ইন্ডিয়ার দ্বিতীয় বিমানও। সেই বিমানে ফিরছেন আরও ২৫০ জন ভারতীয়।

রুশ হামলা কার্যত বিধ্বস্ত ইউক্রেন। রাজধানী কিয়েভ রক্ষা করতে মরণপণ লড়াই চলছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ইউক্রেনে এখনও পর্যন্ত ৮০০ জায়গায় হামলা চালিয়েছে রাশিয়া। ধ্বংস হয়ে গিয়েছে ১৪ বিমানঘাঁটি, ১৯ কামান্ড পোস্ট, ২৪ এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, এমনকী, ৪৮ রেডার স্টেশন। দেশের খাদ্যের সংকট তীব্র হচ্ছে ক্রমশই। বহু জায়গায় নেই জল ও বিদ্যুৎ। 

আরও পড়ুন:Russia Ukraine war: 'নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে', সাহায্যের করুণ আর্তি বাঙ্কারে লুকিয়ে থাকা দুই ভারতীয় কন্যার

এদিকে এই ভয়াবহ পরিস্থিতির মধ্যে ইউক্রেনে আটকে পড়েছেন বহু ভারতীয়। তাঁদের বেশিরভাগই আবার পড়ুয়া। যেদিন প্রধানমন্ত্রী মোদীর (PM Narendra Modi) সঙ্গে ফোনে কথা বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky), সেদিন এয়ার ইন্ডিয়ার প্রথম বিমানে দেশে ফিরলেন ২১৯ জন। 

 

 

 

এ রাজ্য থেকে ডাক্তারি পড়তে ইউক্রেন পড়তে গিয়েছেন অনেকেই। বাঙালিদের দ্রুত দেশের ফিরিয়ে আনার জন্য বিদেশমন্ত্রককে কাছে আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। টুইট করে জানিয়েছেন, ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের সাহায্য করার জন্য কন্ট্রোলরুম খোলা হয়েছে নবান্নে।

 

যুদ্ধের আঁচ কিন্তু পৌঁছে গিয়েছে রাশিয়াতেও। ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, ইতিমধ্যেই তারা ৩ হাজার ৫০০ রুশ সেনাকে হত্য়া করেছে। বন্দি করা হয়েছে ২০০ জনকে। ধ্বংস করা হয়েছে ১৪টি রুশ যুদ্ধবিমান, ৮ কপ্টার ও ১০২টি ট্যাঙ্ক। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.