বাতিল হওয়া নোটের ভবিষ্যত্‍ বাতলাতে পারলে লাখ টাকা পুরস্কার

দেশ থেকে বাতিল হওয়া ৫০০ ও ১০০০ টাকার নোটের মাধ্যমেও এবার মিলতে পারে লাখ টাকা! তবে আপনি কি তা পাবেন না! "হিন্দুস্তান টাইমসে"র প্রতিবেদন অনুসারে, মোট ২০০ কেজি বাতিল হয়ে যাওয়া ৫০০ ও ১০০০ টাকার নোট পুনর্ব্যবহারযোগ্য (রিসাইক্লিং) করে তুলতে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক সেগুলি পাঠিয়েছে 'ন্যাশানাল ইন্সটিটিউট অফ ডিজাইনে' (এনইডি)। ওইসব বাতিল হওয়া নোট দিয়ে এনইডিকে 'কাজে লাগবে' এমন কিছু জিনিস তৈরি করতে বলেছে আরবিআই। আর এই জিনিস তৈরি করার ক্ষেত্রে যারা সব থেকে ভাল 'অইডিয়া' দিতে পারবে, তাদের জন্য থাকবে অর্থ পুরস্কার, অর্থাত্‍ কী তৈরি করলে সবচেয়ে ভাল হয়- এটা বাতলাতে হবে। প্রথম হলে মিলবে ১ লক্ষ টাকা, দ্বিতীয়র ক্ষেত্রে ৭৫ হাজার টাকা এবং তৃতীয় স্থানাধিকারী পাবেন ৫০ হাজার টাকা।

Updated By: Apr 27, 2017, 09:18 PM IST
বাতিল হওয়া নোটের ভবিষ্যত্‍ বাতলাতে পারলে লাখ টাকা পুরস্কার

ওয়েব ডেস্ক: দেশ থেকে বাতিল হওয়া ৫০০ ও ১০০০ টাকার নোটের মাধ্যমেও এবার মিলতে পারে লাখ টাকা! তবে আপনি কি তা পাবেন না! "হিন্দুস্তান টাইমসে"র প্রতিবেদন অনুসারে, মোট ২০০ কেজি বাতিল হয়ে যাওয়া ৫০০ ও ১০০০ টাকার নোট পুনর্ব্যবহারযোগ্য (রিসাইক্লিং) করে তুলতে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক সেগুলি পাঠিয়েছে 'ন্যাশানাল ইন্সটিটিউট অফ ডিজাইনে' (এনইডি)। ওইসব বাতিল হওয়া নোট দিয়ে এনইডিকে 'কাজে লাগবে' এমন কিছু জিনিস তৈরি করতে বলেছে আরবিআই। আর এই জিনিস তৈরি করার ক্ষেত্রে যারা সব থেকে ভাল 'অইডিয়া' দিতে পারবে, তাদের জন্য থাকবে অর্থ পুরস্কার, অর্থাত্‍ কী তৈরি করলে সবচেয়ে ভাল হয়- এটা বাতলাতে হবে। প্রথম হলে মিলবে ১ লক্ষ টাকা, দ্বিতীয়র ক্ষেত্রে ৭৫ হাজার টাকা এবং তৃতীয় স্থানাধিকারী পাবেন ৫০ হাজার টাকা।

ন্যাশানাল ইন্সটিটিউট অফ ডিজাইনের 'ফার্নিচার ও ইন্টিরিয়র ডিজাইন' বিভাগের কোর্স কো-অর্ডিনেটর পি. সোলাঙ্কি জানিয়েছেন, এই বিষয়টি নিয়ে তাঁরা মে মাসের শেষ দিকে জাতীয় স্তরে একটি প্রতিযোগীতা আয়োজন করবেন। সেই প্রতিযোগীতায় অংশগ্রহণকারী প্রতিযোগীরাই 'আইডিয়া' দেবেন ওইসব নোটের 'ইউজফুল' ভবিষ্যত্‍ নিয়ে। তাহলে কি বুঝলেন, বাতিল মানে একেবারেই বাতিল নয় তাহলে! আসলে, "শেষ নাহি যে, শেষ কথা কে বলবে?"- একথা তো কবেই লিখে গিয়েছেন কবিগুরু।

(আরও পড়ুন- পুরনো কয়েন বাতিল? বাজারে আসছে নয়া ২টি কয়েন! )

.