দুনিয়ার ভয়ঙ্কর দূষিত ২০ শহরের মধ্যে ১৪টি ভারতের

 ভয়ঙ্কর অবস্থায় দাঁড়িয়ে দেশের ১৪ শহর। ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশনের একটি পরিসংখ্যানে চোখ রাখলে চমকে উঠতে হয়।

Updated By: May 2, 2018, 10:08 AM IST
দুনিয়ার ভয়ঙ্কর দূষিত ২০ শহরের মধ্যে ১৪টি ভারতের

নিজস্ব প্রতিবেদন:  ভয়ঙ্কর অবস্থায় দাঁড়িয়ে দেশের ১৪ শহর। ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশনের একটি পরিসংখ্যানে চোখ রাখলে চমকে উঠতে হয়।

দুনিয়ার সবচেয়ে দূষিত ২০টি শহরের মধ্যে ১৪টি ভারতে। এমনই একটি পরিসংখ্যান দিয়েছে হু। সংঘাতিক দূষণের তালিকায় দিল্লি ও বারাণসীর পাশাপাশি রয়েছে কানপুর, ফরিদাবাদ, গয়া, পটনা, আগ্রা, মুজাফফরপুর, শ্রীনগর, গুড়গাঁও, জয়পুর, পাতিয়ালা ও ‌যোধপুর। এরপরেই রয়েছে, কুয়েতের আল সালেম, চিন ও মঙ্গোলিয়ার কয়েকটি শহর।

আরও পড়ুন-পঞ্চায়েত ভোট কবে? ৪মে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডিভিশন বেঞ্চ

হু ওই পরিসংখ্যান থেকে জানা ‌যাচ্ছে গোটা পৃথিবীতে বায়ু দূষণের ফলে মারা ‌যান ৩ কোটি ৮০ লাখ মানুষ। এর মধ্যে দক্ষিণ এসিয়াতেই মৃত্যু হয় দেড় কোটি মানুষের। ২০১৬ সালের পরিসংখ্যান অনু‌যায়ী এই তথ্য উঠে এসেছে।

২০১৬ সালে হু তার সমীক্ষার তালিকায় ‌যোগ করেছে ১ হাজার শহরকে। ফলে দূষণের চেহারাটা আরও মারাত্মক আকারে ধরা পড়েছে। জানা ‌যাচ্ছে বায়ুতে সুক্ষ্ম ধুলিকণার কারণে হার্টের অসুখ, ফুসফুসের ক্যান্সার সহ অন্যান কার্ডিও ভাসকুলার সমস্যায় মারা ‌যান ৭০ লাখ মানুষ।

আরও পড়ুন-প্রকাশ্যে আলিঙ্গন করার 'অপরাধে' মহানগরীর বুকে হেনস্থা তরুণ-তরুণীর

বায়ু দূষণের কারণে ৯০ শতাংশ মৃত্যুই হয় কম ও মধ্য আয়ের দেশগুলিতে। এর মধ্যে রয়েছে ভারতও। দূষণ থেকে বাঁচতে বিভিন্ন দেশ একাধিক উদ্যোগ নিয়েছে। এর মধ্যে ভারতের প্রধানমন্ত্রী উজ্জ্বলা ‌যোজনার প্রশংসা করা হয়েছে।

.